ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ঈশ্বরদী ট্রাফিক বিভাগের ৯ মাসে জরিমানা আদায় দেড় কোটি

প্রকাশনার সময়: ০২ নভেম্বর ২০২১, ১৪:২৪

ঈশ্বরদীতে গত ৯ মাসে ট্রাফিক আইনে প্রায় দেড় কোটি টাকা জরিমানা আদায় করা হয়েছে। ৩ হাজার ৩২০টি মামলার বিপরীতে এই অর্থ আদায় করা হয়েছে। বাংলাদেশ সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকরের পর থেকে জরিমনা আদায় হচ্ছে কয়েক গুণ বেশী।

ঈশ্বরদী ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছরের ফেব্রয়ারি মাস থেকে ঈশ্বরদীতে ই-ট্রাফিকিং ব্যবস্থা চালু হওয়ার পর থেকে জরিমানার পরিমান বেড়েছে। গত ফেব্রয়ারি থেকে অক্টোম্বর মাস পর্যন্ত ৯ মাসে ঈশ্বরদী ট্রাফিক বিভাগ ৩ হাজার ৩২০ টি মামলা করেছে।

এসব মামলায় জরিমানা করা হয়েছে ১ কোটি ৫৭ লাখ ৬৭ হাজার টাকা। এই মামলার মধ্যে ৩ হাজার ১০৭ টি মামলার নিস্পত্তি করে জরিমানা আদায় হয়েছে ১ কোটি ৪২ লাখ ৭২ হাজার টাকা।

ঈশ্বরদী ট্রাফিক বিভাগ গত ফেব্র্রয়ারি মাসে ৮৪ টি মামলায় ৩ লাখ টাকা জরিমানা করে ২৭ টি মামলা নিস্পত্তি করে জরিমানা আদায় করেছে ১ লাখ ৬ হাজার টাকা। এছাড়া মার্চ মাসে ১২৩ টি মামলা করে ৪ লাখ ৪৭ হাজার টাকা জরিমানা করে ১১৮ টি মামলা নিস্পত্তি করে ৪ লাখ ৩৬ হাজার টাকা, এপ্রিল মাসে ১৭২ টি মামলায় ৬ লাখ ৭১ হাজার জরিমানা করে ১৩৩ টি মামলা নিস্পত্তি করে ৫ লাখ ১৯ হাজার টাকা, মে মাসে ৪৭৬ মামলায় ২৮ লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করে ৪২৬ টি মামলার নিস্পত্তি করে ২১ লাখ ৪২ হাজার টাকা, জুন মাসে ৫৩১ মামলায় ২৩ লাখ ৬৫ হাজার টাকা জরিমানা করে ৪৯৮ মামলা নিস্পত্তি করে ২১ লাখ ৮৭ হাজার টাকা, জুলাই মাসে ৫৩৭ মামলায় ২৩ লাখ ৮৯ হাজার ৫০০ টাকা জরিমানা করে ৪৪৩ টি মামলা নিস্পত্তি করে জরিমানা আদায় ১৯ লাখ ৫৬ হাজার টাকা, আগষ্ট মাসে ৫০৫ টি মামলায় ২১ লাখ ৮৫ হাজার ৫০০ টাকা জরিমানা করে ৫৭০ মামলা নিস্পত্তি করে জরিমানা আদায় ২৪ লাখ ৩০ হাজার টাকা,সেপ্টেম্বর মাসে ৪৭৩ মামলায় ২২ লাখ ৪৩ হাজার টাকা জরিমানা করে ৪৯০ মামলা নিস্পত্তি করে ২৩ লাখ ১৪ হাজার টাকা, ও অক্টোম্বর মাসে ৪১৯ মামলায় ২২লাখ ৯১ হাজার টাকা জরিমানা করে ৪০১ টি মামলা নিস্পত্তি করে ২১ লাখ ৮২ হাজার টাকা জরিমানা আদায় করতে সক্ষম হয়েছে।

ঈশ্বরদী ট্রাফিক বিভাগের পরিদর্শক (টিআই ) আব্দুল আলিম সরকার জানান, সড়কে ট্রাফিক বিভাগের অভিযান জোরদার করা হয়েছে। নির্ধারিত রেল গেট ও পোষ্ট অফিস মোড়ের চেকপোষ্ট ছাড়াও পাকশী, আলহাজ মোড় ও দাশুড়িয়াসহ একেক দিন একেক জায়গায় করা হচ্ছে ঝটিকা তল্লাশি। সড়কের নিরাপত্তা ও দুর্ঘটনা কমাতে এই অভিযান পরিচালনা করা হয়। ফলে চালকদের মধ্যে সচেতনা যেমন বাড়ছে ,তেমনি জরিমানাও আদায় হচ্ছে বেশী।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ