ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সড়কের পাশে পড়ে থাকা বৃদ্ধা আশ্রয় পেলেন ‘সাড়া মানবিক বৃদ্ধাশ্রমে’

প্রকাশনার সময়: ০৬ জুলাই ২০২১, ১২:০৫

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে, কখনো মাছের বাজারে আবার কোনো কোনে সময় চাস্টলের পাশে, এভাবেই কেটে গেছে ৭০ বছরের এক বৃদ্ধা নারীর এক যুগ। কিন্তু কারোই নজর ছিল না তাঁর দিকে। লোকচক্ষুর আড়ালে কখনো শীতে, কখনো গরমে, কখনো ক্ষুধায় কাতর দিন কেটেছে তাঁর। অযত্ন –অবহেলা আর নোংরা পরিবেশে সেই যে ঢুকেছিলেন, বের হলেন গত শনিবার (০৩ জুলাই)।

আব্দুল মালেকের উদ্যোগে এখন তার ঠাঁই হয়েছে ময়মনসিংহের ভালুকা উপজেলার ‘সাড়া মানবিক বৃদ্ধাশ্রমে’ । রক্তের বন্ধনহীন কিছু মানুষ তাকে কাছে টেনে শুরু করেছেন সেবা-শুশ্রƒষা। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ত্রিশাল উপজেলা ডাকবাংলোর সামনে থেকে গত শনিবার তাকে তুলে নিয়ে আশ্রয় দেয় ‘সাড়া মানবিক বৃদ্ধাশ্রম’ কর্তৃপক্ষ।

মঙ্গলবার সকালে বিষয়টি নিশ্চিত করে বৃদ্ধাশ্রমের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মালেক বলেন, ‘ত্রিশাল হেল্প লাইন’ নামে একটি ফেসবুক গ্রুপের মাধ্যমে গত শনিবার ওই ব্দ্ধৃা নারীর খোঁজ পান তিনি। ঘটনাটি তাঁকে নাড়া দেয়। তিনি যাচাই করে ওই নারীর পড়ে থাকার সত্যতা পান। পরে ঘটনাস্থলে তাঁর স্বেচ্ছাসেবকদের পাঠিয়ে ত্রিশাল থানার ওসি মাইন উদ্দিনের উপস্থিতিতে উদ্ধার করেন ওই নারীকে। তাঁকে গোসল করান। খাবার খাওয়ান।

তিনি আরও জানান, ওই নারীর শারীরিক অবস্থা খুবই খারাপ। তার নিতম্বে এবং গোপনাঙ্গে অনেক ইনফেকশন রয়েছে। মানসিক ভারসাম্যহীন ওই নারীকে থাকা-খাওয়াসহ চিকিৎসাসেবা দেওয়ার পাশাপাশি তার স্বজনদের খোঁজ করার চেষ্টা করা হবে। পরিবারের সন্ধান পেলে তাদের হাতে তুলে দেওয়া হবে।

বৃদ্ধাশ্রমের বিষয়ে আব্দুল মালেক জানান, দুই বছর পূর্বে প্রতিষ্ঠা করা সাড়া মানবিক বৃদ্ধাশ্রমে বর্তমানে ২২ জন অভিভাবকহীন বৃদ্ধ ও বৃদ্ধা আছেন। এ পর্যন্ত ৩৮ জন বয়স্ক নারী এবং পুরুষকে রাস্তা থেকে তুলে এনে এই আশ্রয় দেয়া হয়েছে। এর মধ্যে পাঁচজনকে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে, আটজন মারা গেছেন। এছাড়া মানসিক ভারসাম্যহীন তিনজন রাতের আঁধারে পালিয়ে গেছেন। আমি এখানে যারা রয়েছেন তাদের সবাইকে আদর যতœ করেই তাঁদের রাখি।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ