ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বেসামাল দৌলতদিয়া ঘাট

প্রকাশনার সময়: ৩১ অক্টোবর ২০২১, ১৯:৩৬ | আপডেট: ৩১ অক্টোবর ২০২১, ১৯:৪৫

পাটুরিয়া ঘাটে ফেরি দুর্ঘটনার পর থেকে দৌলতদিয়া ঘাটের অবস্থা ক্রমেই বেসামাল হয়ে পড়েছে। যানবাহন পারাপরের শৃংখলা অনেকটা বিঘ্নিত হয়ে পড়েছে। ফলে রাজবাড়ীর গোয়ালন্দ মোড় এলাকায় পারাপারের অপেক্ষায় শতশত যানবাহন দিনের পর দিন বসে আছে। ফেরি দুর্ঘটনায় কারণে সৃষ্ট সমস্যা সমাধান কবে হবে তা বিআইডব্লিউটিসির কর্মকর্তারা বলতে পারছেন না। যানবাহন আনলোড করতে ঘাট না পাওয়ায় এ সমস্যার সৃষ্টি হচ্ছে।

রোববার (৩১ অক্টোবর) সরেজমিন ঘাট ও রাজবাড়ী আঞ্চলিক মহাসড়ক ঘুরে দেখা গেছে, দৌলতদিয়া ঘাট ও রাজবাড়ীর আঞ্চলিক মহাসড়কে প্রায় ৫কিলোমিটার লম্বা যানবাহন জটের সৃষ্টি হয়েছে। বিপরীত দিক থেকে আসা যানবাহনের চাপ বেড়ে যাওয়ায় দৌলতদিয়া ঘাট থেকে নামা (আনলোড) গাড়িগুলো বের হতে দেড়-দুই ঘণ্টা সময় লাগছে। ফলে যানজটের সৃষ্টি হচ্ছে। দৌলতদিয়া ঘাট থেকে বাংলাদেশ হ্যাচারি পর্যন্ত তিন কিলোমিটার যানজট তৈরি হয়েছে। এতে দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে আসা যানবাহনের চালক-হেলপারদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বেলা একটার দিকে গোয়ান্দ মোড় এলাকা ঘুরে দেখা গেছে, রাজবাড়ী-ফরিদপুর আঞ্চলিক মহাসড়কের গোয়ালন্দ মোড় থেকে রাজবাড়ীর দিকে প্রায় ৫কিলোমিটার ট্রাক-লরিতে ছয়লাব হয়ে আছে। ৫শতাধিক গাড়ি সারিবদ্ধভাবে সড়কের একপাশে অবস্থান নিয়ে নতুন রাস্তা ব্র্যাক শিক্ষা অফিস পর্যন্ত চলে গেছে।

ট্রাফিক পুলিশের তত্ত্বাবধানে দৌলতদিয়া ঘাটে গাড়ির চাপ কমাতে ১৫ কিলোমিটার দূরে গোয়ালন্দের মোড়ে, ঢাকাগামী যানবাহন আটকে রেখে যানজট নিয়ন্ত্রণ করা হচ্ছে।

মাগুরা থেকে আসা ভাঙারি মালের ট্রাক ড্রাইভার লিটন জানান, বৃহস্পতিবার এ সড়কে আসার পর মাত্র দু’কিলোমিটার এগোতে পেরেছি। বেনাপোল থেকে আসা প্লাস্টিক-কেমিকেল বহনকারী ট্রাকের চালক শিপলু মিয়া জানান, শুক্রবার রাত ১০টায় গোয়ালন্দের মোড়ে আসার পর গাড়ি ঘুরিয়ে রাজবাড়ীর দিকে পাঠিয়ে দেয়। বেলা ২টার পর মাত্র ৫০মিটার এগোতে পেরেছি। এ সড়কে নেই কোন খাবার হোটেল, নেই প্রসাব-পায়খানার কোন ব্যবস্থা নেই। ফলে আমরা আটকাপড়া ১৫/২০জন চালক হেলপার স্থানীয় লোকদের সহযোগিতায় তাদের রান্নাকরা খাবার কিনে খেতে হচ্ছে।

বেনাপোল থেকে আসা প্লেনসিট বহনকারী ট্রাকড্রাইভার মোমন। তিনি শুক্রবার রাত ১১টার সময় গোয়ালন্দের মোড়ে এসেছেন। ট্রাফিক পুলিশ গাড়ি ঘুরিয়ে রাজবাড়ীর সড়কে পাঠিয়ে দেন। এখানে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে আছেন বলে জানান। নড়াইল থেকে আসা ট্রাকড্রাইভার আসলাম জানালেন, রাতে ফাঁকা সড়কে বিশকিছু গাড়ির তেলের ট্যাঙ্ক তেল চুরি হয়ে গেছে। গভীর রাতে পুলিশ টহল বাড়নোর দাবি জানান তিনি।

রাজবাড়ীর গোয়ালন্দ মোড় ট্রাফিক কন্ট্রোলরুমে দায়িত্ব পালনকারী টিএসআই বিনয় চক্রবর্তী জানালেন, বাস-ট্রাকের চাপ বেড়ে গেছে। দেশের দূরদুরান্ত থেকে শতশত গাড়ি ঢাকার পথে রয়েছে। দৌলতদিয়া ফেরিঘাটে চাপ কমানোর জন্য রাজবাড়ীর আঞ্চলিক সড়কে গাড়ি রাখা হয়েছে। ফেরির চাহিদা মতো নির্দিষ্ট পরিমাণ যানবাহন পাঠিয়ে দিয়ে ঘাটে গাড়ির চাপ কমিয়ে রাখা হয়েছে। তবে যাত্রীবাহী বাস ও অতি গুরুত্বপূর্ণ পচনশীল পণ্য পারাপারে অগ্রাধিকার পাচ্ছে।

বিআইডব্লিউটিসির ব্যবস্থাপক জামাল হোসেন নয়া শতাব্দীকে জানান, এ রুটে ২০টি ফেরির মধ্যে ১৬টি ফেরি চালু আছে। দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় ৭টির মধ্যে ৪টি ঘাট সচল আছে। যে কারণে সড়কে গাড়ির চাপ বেড়ে গেছে। তিনি আরও জানালেন, ৩নম্বর ঘাটটি খুব শিঘ্রই চালু হবে। এটি চালু হলে গাড়ির চাপ অনেকটা কমে যাবে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ