ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

রাজশাহী চিনিকলের সুদিন ফিরছে

৭ হাজার একর জমিতে আখ চাষের লক্ষ্যমাত্রা
প্রকাশনার সময়: ২৭ অক্টোবর ২০২১, ১৯:৩২

করোনা পরিস্থিতির কারণে গত প্রায় দুই বছর ধরে শিল্প-কারখানাসহ সকল ক্ষেত্রে উৎপাদন কমে যায়। ঝিমিয়েপড়ে রাজশাহীর চিনিকলের উৎপাদন ব্যবস্থা। তবে অর্থনৈতিক মন্দা কাটিয়ে আবারো আশার আলো দেখছেন রাজশাহী চিনিকল কর্তৃপক্ষ। আগামী মৌসুমে রাজশাহী চিনিকলের ব্যবস্থাপনায় ৭ হাজার একর জমিতে আখ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এতে চিনির উৎপাদন বাড়বে। মন্দা কাটিয়ে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করা সম্ভব হবে। শ্রমিকদের ভাগ্যের উন্নয়ন হবে। সর্বোপরি উত্তরাঞ্চলের বৃহৎ প্রতিষ্ঠান রাজশাহী চিনিকলের সুদিন ফিরবে বলে আশা প্রকাশ করছেন কর্তৃপক্ষ।

জানা গেছে, রাজশাহী, নাটোর ও পাবনা চিনিকলকে ঢেলে সাজাতে সরকারিভাবে নানা পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। এসব চিনিকলে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে নতুন যন্ত্রপাতি স্থাপন করা হবে। এ ছাড়া অধিক ফলনশীল জাতের আখ চাষ করা হবে। এ জন্য আখচাষ বাড়তে শ্রমিক-কর্মচারী ও আখচাষিদের সঙ্গে কথা বলেছেন শিল্প মন্ত্রণালয়ের নেতৃবৃন্দ। গত ৩০ সেপ্টেম্বর সর্বপ্রথম রাজশাহী চিনিকল পরিদর্শনে এসেছিলেন শিল্প সচিব জাকিয়া সুলতানা। তিনি চিনিকলের কর্মকর্তা-কর্মচারী, আখচাষিদের সঙ্গে কথা বলেছেন। ফলে রাজশাহী চিনিকলের সম্ভাবনা বেড়ে গেছে। আগামীতে রাজশাহী চিনিকলে অধিক পরিমাণ চিনি উৎপাদনে কাজ করছেন কর্তৃপক্ষ। মিল সংশ্লিষ্টরা জানান, রাজশাহীসহ দেশের চিনিকলগুলো আধুনিকায়ন করা হলে বাড়বে চিনির উৎপাদন। সেই সঙ্গে উন্নত জাতের আখ চাষের ব্যবস্থা কাজ ত্বরান্বিত হবে। ফলে আবারও কর্মচঞ্চল হয়ে উঠবে চিনিকল সংশ্লিষ্ট এলাকা। কর্মসংস্থানের সুযোগ বাড়বে।

কর্মকর্তা-কর্মচারীদের বেতন সমস্যা দূর হবে। তাদের ভাগ্যের উন্নয়ন হবে। চিনিকলকে আধুনিকায়ন করতে বিদেশি সহায়তা আনার চেষ্টা চালানো হচ্ছে। ফলে চিনিকলগুলোতে আর বছরের পর বছর লোকসান গুনতে হবে না। বন্ধ হওয়া চিনিকলগুলো চালু করতে উদ্যোগ গ্রহণ করা হবে। করোনার কারণে দীর্ঘদিন খারাপ পরিস্থিতির মধ্যেও রাজশাহী চিনিকল বন্ধ হয়নি। তবে ২০২০-২১ মৌসুমে কিছু বিলম্বে খুলেছিল চিনিকল। এতে অনেকেই নিশ্চিত হয় চিনিকলটি বন্ধ হয়ে যাচ্ছে। তবে শেষ পর্যন্ত রাজশাহী চিনিকল বন্ধ হয়নি। সম্প্রতি আশার আলো জাগিয়েছে আধুনিকায়নের খবরে। তাই আখ চাষ বাড়াতে জোর তৎপর হয়ে উঠেছে কর্তৃপক্ষ। চিনি সূত্র জানায়, গত কয়েক বছর বন্ধ থাকার পরে আবারো চাষিদের মাঝে সার, বীজ ও কীটনাশক ঋণ দেওয়া হয়েছে। যাতে করে বাড়ানো যায় আখ চাষ। শুধু তাই নয়, চিনিকল কর্তৃপক্ষ আখচাষিদের সঙ্গে চালাচ্ছে বৈঠকও। আদান-প্রদান হচ্ছে আখ চাষ বাড়াতে পরামর্শ।

রাজশাহী চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি মজিবর রহমান জানান, ‘শুনেছি রাজশাহী চিনিকল আধুনিকায়ন হবে। শিল্প সচিব জাকিয়া সুলতানা রাজশাহী চিনিকল পরিদর্শনে বলেছেন- রাজশাহীতে ভালো কিছু হবে। তার দেওয়া আভাসে আমরা শ্রমিক-কর্মচারীরা উজ্জীবিত।

রাজশাহী চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান কবির নয়া শতাব্দীকে জানান, গত ৩০ সেপ্টেম্বর সর্বপ্রথম রাজশাহী চিনিকল পরিদর্শনে এসেছিলেন শিল্প সচিব জাকিয়া সুলতানা। তিনি চিনিকলের কর্মকর্তা-কর্মচারী, আখচাষিদের সঙ্গে কথা বলেছেন। ফলে রাজশাহী চিনিকলের সম্ভাবনা বেড়ে গেছে। আগামী মৌসুমে ৭ হাজার হেক্টর জমিতে আখ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ