ঢাকা, সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬

দৌলতদিয়ায় ঢাকামুখী যানবাহনের দীর্ঘ সারি

প্রকাশনার সময়: ২৭ অক্টোবর ২০২১, ১৬:২১

দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বুধবার সকাল থেকেই যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে। অতিরিক্ত যানবাহনের চাপ ও পাটুরিয়া ঘাটে ফেরি ডুবে যাওয়ার ঘটনায় এই যানজটের সৃষ্টি, বলছে ঘাট কর্তৃপক্ষ।

বুধবার (২৭ অক্টোবর) সকাল থেকে ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের প্রায় ৫ কিলোমিটার এলাকায় পারের অপেক্ষায় রয়েছে বিভিন্ন যাত্রীবাহি বাস ও পণ‍্যবাহি ট্রাক। তবে এর মধ্যে পণ‍্যবাহি ট্রাকের সংখ‍্যাই বেশি। প্রতিটা পণ্যবাহী ট্রাককে ১০-১২ ঘণ্টা ও যাত্রীবাহী বাসগুলোকে তিন থেকে চার ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে ফেরি পেতে।

প্রখর রোদ আর গরমে আটকে থাকা গাড়িচালক, সহকারী ও বাসের যাত্রীদের দূর্ভোগ পোহাতে হচ্ছে। দীর্ঘ যানজটের কারণে অনেকসময় পণ্যবাহী গাড়ির চালক ও সহকারীদের গাড়ির ভেতরেই ঘুমাতে দেখা যায়।

চালকদের সঙ্গে কথা বলে জানা যায়, ঢাকামুখী গাড়িগুলো ফেরিঘাটের দিকে এক কিলোমিটার রাস্তা যেতে ৩ ঘণ্টার বেশি সময় লাগছে। মহাসড়কের পাশে খাওয়া দাওয়া ও টয়লেটের কোনো ব্যবস্থা না থাকায় ভোগান্তিতে পড়ছেন তাঁরা। গাড়ি ছেড়ে বাইরে অন্য কোথাও যেতেও পারছেন না বলে জানান তাঁরা।

আলু বোঝাই ট্রাক নিয়ে ঝিনাইদহ কালিগঞ্জ থেকে ঢাকা যাচ্ছিলেন চালক মো. আরিফ। তিনি মঙ্গলবার দিবাগত রাত ৩ টার সময় গোয়ালন্দ মোড়ে এসে সিরিয়ালে আটকা পরেন। সেখান থেকে বুধবার ভোর ৬ টায় ঘাটের দিকে এসে দুপুর দেড়টায় ঘাট থেকে প্রায় ১ কিলোমিটার দূরে ছিলেন। অর্থাৎ, প্রায় ১১ ঘণ্টা সিরিয়ালে থেকেও ফেরির দেখা পাননি তিনি। এখনও ফেরি পেতে আরো ৫-৬ ঘণ্টা লাগবে বলে জানান ওই চালক।

মেহেরপুর থেকে নারায়ণগঞ্জ গামী ট্রাকের চালক মজনু জানান, বুধবার ভোর ৫টায় ঘাট এলাকায় আসেন তিনি। প্রায় ১০ ঘণ্টায় তিনি ঘাট এলাকার ফেরির টিকিট পর্যন্ত পৌঁছেছেন। তিনি বলেন, ‘এটা কোনো ব্যবস্থা হলো! এখন আর কুলাতে পারছি না। ফেরিতে উঠতে আর কয় ঘণ্টা সময় লাগবে সেটাই ভাবছি। আমার পেছনে আরও কয়েক’শ ট্রাক-কাভার্ড ভ্যান আটকে আছে। যাত্রীবাহী গাড়ির সঙ্গে পাশাপাশি কিছু পণ্যবাহী গাড়িও ফেরিতে ওঠার সুযোগ দেওয়া উচিত।’

সাকুরা পরিবহনের দৌলতদিয়া ঘাট তত্ত্বাবধায়ক সালাউদ্দিন আহম্মেদ বলেন, প্রতিদিন ১১ টার পরে দক্ষিণ–পশ্চিমাঞ্চল থেকে দূরপাল্লার যাত্রীবাহী পরিবহন আসতে থাকে। এসব পরিবহন একসঙ্গে ঘাট এলাকায় এসে পৌঁছায় বলে দীর্ঘ লাইন তৈরি হয়। আবার বিকেলের দিকে কাঁচা সবজির গাড়ির চাপ বাড়তে শুরু করে। এ কারণে সন্ধ্যা থেকে ঘাটে চাপ আরো বাড়তে শুরু করে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক মো. জামাল হোসেন বলেন, ফেরি পর্যাপ্ত থাকলেও একটা ফেরি ডুবে যাওয়ার কারনে পাটুরিয়া এলাকায় একটি ঘাট বন্ধ আছে। আবার বাংলাবাজার-শিমুলিয়া নৌপথের যানবাহন দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ ব্যাবহার করায় গাড়ির বাড়তি চাপ পড়ছে। দৌলতদিয়ার পাঁচটি ঘাটের মধ্যে ৫ ও ৭ নং এর পরে ৩ নং ফেরিঘাট বড় করা হলেও তেমন সুবিধা হিচ্ছে না। বড় ফেরির জন্য বড় পল্টুন বসানোর অনুরোধ জানানো হয়েছে। আগামী সপ্তাহে আরও একটি বড় পল্টুন বসলে সমস্যা কিছুটা কমবে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ