ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ই-কমার্সের আদলে প্রতারণা, স্বামী-স্ত্রী আটক

প্রকাশনার সময়: ০৬ অক্টোবর ২০২১, ২০:২১

জেলার এয়ারপোর্ট থানাধীন বিল্ববাড়ী থেকে ব্যবসায়িক প্রতারণার দায়ে একই পরিবারের তিন সদস্যকে আটক করেছে পুলিশ। আটকেরা হলেন- বিএমপি কাউনিয়া থানাধীন কাগাশুরা ৩নং ওয়ার্ডের বাসিন্দা মৃত বারেক শেখের মেয়ে শাহিনুর বেগম (৪৩), তার স্বামী আমিনুল ইসলাম সুমন মোল্লা (৩৬) ও সন্তান শাহারিয়ার ইসলাম শাকিল (১৭)। বুধবার বিএমপি এয়ারপোর্ট থানায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে উপ-পুলিশ কমিশনার মো. জাকির হোসেন মজুমদার এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, বরিশালের কাউনিয়া থানার কাগাশুরায় বারেক শেখ সুপার মার্কেটে ‘বন্ধুজন ফার্নিচার মেলা অ্যান্ড ভ্যারাইটিজ স্টোর’ নামে একটি দোকান খুলে শাহিনুর ও তার স্বামী আমিনুল। ১ বছর যাবৎ ফার্নিচার, গ্রোসারি জিনিস কম মূল্য কিস্তির মাধ্যমে বিক্রির প্রলোভন দেখিয়ে প্রায় ১ হাজার মানুষের কাছ থেকে সপ্তাহে ২০০, আবার কারো কাছ থেকে দৈনিক ৫০ টাকা আদায় করেন। এর মধ্যে বিশ্বাস অর্জনের জন্য দু’একজনকে কিছু পণ্য সরবারহ করেন। বাকিদের আশ্বাসে সন্তুষ্ট রাখার চেষ্টা চালান। কিন্তু দীর্ঘ সময়েও পণ্য না পেয়ে গ্রাহকরা চাপ প্রয়োগ করলে তিন মাস ধরে তারা গা ঢাকা দেয় পরিবারটি।

তিনি আরো বলেন, বরিশালের ওই দম্পতি ১ বছরে জনগণের কাছ থেকে পণ্য দেয়ার নামে প্রায় ২০ থেকে ৩০ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। তারা জনগণের বিশ্বাস অর্জনের জন্য টাকার রসিদ দিত। কিন্তু তাদের টাকা নেয়ার আইনত কোনো ভিত্তি ছিল না।

তিনি বলেন, এটা হচ্ছে ই-কমার্সের মিনি ভার্সন। তারা মানুষের কাছে গিয়ে বলত কোনো জিনিসের সম্পূর্ণ মূল্য পরিশোধ করতে না পারলে তাদের কাছে অল্প অল্প করে অর্ধেক মূল্য জমা দিয়ে মালামাল নিতে পারবে এবং বাকি মূল্য মালামাল নেয়ার পর কিস্তিতে পরিশোধ করতে পারবে। এছাড়াও ৫ হাজার টাকা জমায় ১ লাখ টাকা লোনের আশ্বাস দিয়েছিল।

পূর্ববিল্ববাড়ী গ্রামের বাসিন্দা মো. ইউসুফ হাওলাদারের স্ত্রী লাইলী আক্তার প্রতিদিন ১০ টাকা, ২০ টাকা, ৩০ টাকা করে চলতি বছরের ২৭ ফেব্রয়ারি থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ৩৫৫০ টাকা জমা দিয়েছেন। এখন তাকে পণ্য বা টাকা ফেরত না দেয়ায় তিনি বাদী হয়ে এ তিন জনের নামে একটি প্রতারণা ও আত্মসাতের মামলা করেন। এছাড়াও অনেক ভুক্তভোগী আছেন যারা আরো মামলা দিতে চাচ্ছেন। এরই প্রেক্ষিতে গত সোমবার রাতে শাহিনুর বেগম, তার স্বামী আমিনুল ইসলাম সুমন মোল্লা ও তাদের ছেলে শাহরিয়ার ইসলাম শাকিল টাকা উত্তোলন করে পূর্ববিল্ববাড়ী হারুনের দোকানের সামনে এলে ভুক্তভোগীরা টাকা চাইলে তারা পালিয়ে যাওয়ার চেষ্টা করে। তখন ভুক্তভোগীরা তাদের আটকে রেখে এয়ারপোর্ট থানা পুলিশকে খবর দিলে উপ-পুলিশ কমিশনার উত্তর মো. জাকির হোসেন মজুমদারের নির্দেশে তাদের আটক করা হয়।

উপ-পুলিশ কমিশনার উত্তর মো. জাকির হোসেন মজুমদার জানান, আটক আসামিদেরকে জিজ্ঞাসাবাদে এ ঘটনার প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। এর মধ্য থেকে শাহারিয়ার ইসলাম শাকিলকে (১৭) সমাজসেবা অফিসের প্রবেশন অফিসারের জিম্মায় দেয়া হয়েছে। বাকি দু’জনকে আদালতে পাঠানো হয়েছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএমপি অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার দক্ষিণ মো. ফজলুল করিম ফজলু, কাউনিয়া ও এয়ারপোর্ট থানার সহকারী পুলিশ কমিশনার মো. রবিউল ইসলাম শামীম, এয়ারপোর্ট থানার অফিসার ইনচার্জ কমলেশ চন্দ্র হালদার প্রমুখ।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ