ঢাকা, মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১, ২৫ রবিউস সানি ১৪৪৬

নালিতাবাড়ীতে তীর্থ উৎসব ঘিরে চলছে উৎসবের হাওয়া

প্রকাশনার সময়: ২৮ অক্টোবর ২০২৪, ২১:৫৪ | আপডেট: ২৮ অক্টোবর ২০২৪, ২২:৩৫

শেরপুরের নালিতাবাড়ীতে আগামী ৩১ অক্টোবর শুরু হতে যাচ্ছে খ্রিস্টান ধর্মাবলম্বীদের দুইদিন ব্যাপী ২৭ তম বার্ষিক ফাতেমা রাণীর তীর্থ উৎসব। বারমারী সাধু লিও এর খ্রিস্টধর্মপল্লীতে ‘মিলন, অংশগ্রহণ ও প্রেরনকর্মে মা মারিয়া’ এই মূল সুরের ওপর ভিত্তি করে এ উৎসবকে সামনে রেখে বৃহত্তর ময়মনসিংহ খ্রিস্টধর্ম প্রদেশের খ্রিস্টানদের মাঝে উৎসবের আমেজ বইছে।

উল্লেখ্য, উপজেলার সীমান্তবর্তী বারমারী সাধু লিও এর খ্রিস্টধর্মপল্লীতে বিগত ১৯৯৮ সালে পর্তুগালের ফাতেমা নগরের আদলে ও অনুকরণে এই তীর্থস্থানটি সাজানো হয়। দেশের রোম্যান ক্যাথলিক খ্রিস্টভক্তদের কাছে উৎসবটি অন্যতম ধর্মীয় উৎসব।

প্রতি বছর হাজার হাজার খ্রিস্টভক্তরা এখানে সমবেত হয়ে ভিন্নভিন্ন মূল সুরের ওপর বার্ষিক তীর্থ উৎসব পালন করে থাকেন। ধর্মীয় ভাবগাম্ভীর্যে উপাসনা করার জন্য এখানে নির্মাণ করা হয়েছে ৪৮ ফুট উঁচু দেশের সবচেয়ে বড় মা মারিয়ার মূর্তি এবং তা স্থাপনের পর থেকেই প্রতিবছর অক্টোবর মাসের শেষ বৃহস্পতি ও শুক্রবার দুদিনব্যাপী বার্ষিক তীর্থ উৎসব পালিত হয়ে আসছে। এই উৎসবে পাপ স্বীকার,মোমবাতি জ্বালিয়ে আলোক শোভাযাত্রা, আরাধনা, নিশিজাগরণ ও জীবন্ত ক্রুশের পথসহ থাকছে নানা অনুষ্ঠানমালা। এবার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন ঢাকা মহা- ধর্ম প্রদেশের সহকারী বিশপ সুপ্রত গমেজ।

তীর্থ উৎসবের সমন্বয়কারী ফাদার তরুন বানোয়ারী জানান, এবারের তীর্থ উৎসবে এই উৎসবকে সফল করতে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। উৎসবমুখর পরিবেশে তীর্থ সম্পন্ন হবে বলে আশা করেন তিনি।

সহকারী পুলিশ সুপার নালিতাবাড়ী সার্কেল মো. দিদারুল ইসলাম জানান, তীর্থ উৎসবে তিনশত এপিপিএন পুলিশসহ জেলার আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে নেওয়া

নয়াশতাব্দী/ইএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ