ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সিরাজগঞ্জে দুর্গা পূজা ৫৪৭ মন্ডপে

প্রকাশনার সময়: ০৩ অক্টোবর ২০২১, ২১:৩৭

দুয়ারে কড়া নাড়ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। পূজার জন্য সিরাজগঞ্জে ৫৪৭ টি মন্ডপে চলছে সাজ সাজ রব। শিল্পীরা এখন ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরিতে। রঙ-তুলির আঁচড়ে প্রতিমাকে দৃষ্টিনন্দন করতে চলছে তাদের কসরত। দুর্গাপূজাকে ঘিরে কেনাকাটার ধুমও পড়ে গেছে। সিরাজগঞ্জের বিপণি বিতান ঘুরে কাপড়ের দোকানগুলোতে বেশি ভিড় লক্ষ্য করা গেছে। আগামী ১০ অক্টোবর মহাপঞ্চমীর মধ্য দিয়ে শুরু হবে এবারের শারদীয় দুর্গাপূজা। বিজয়া দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় এ উৎসব।

সিরাজগঞ্জের ৮ টি উপজেলা, ২ থানা, সিরাজগঞ্জ পৌরসভা মিলে ৫৪৭ টি মন্ডপে দুর্গাপুজার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি সন্তোষ কুমার কানু জানান, এবারও করোনার কারণে আমরা সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মানাসহ অনেকগুলো নির্দেশনা মেনে পূজা আয়োজনের পদক্ষেপ নিয়েছি।

তিনি বলেন, আগামী ১০ অক্টোবর মহাপঞ্চমীর মধ্যে দিয়ে শারদ উৎসব শুরু হবে। তাই মন্ডপে মন্ডপে চলছে দেবী দুর্গার বর্ণিল সাজ-সজ্জার শেষ মুহূর্তের কাজ। প্রতিমায় রঙ করা হচ্ছে। পূজোর যাবতীয় উপকরণ, পূজো, পুষ্পাঞ্জলি প্রদান, চন্ডীপাঠ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আরতি, ভজন কীর্তন, আলোকসজ্জা ও ডেকোরেশনসহ নানান প্রস্তুতি এখন প্রায় শেষ পর্যায়ে। পূজোর দিন ঘনিয়ে আসায় শিল্পীদের এখন চরম ব্যস্ততা। রঙ-তুলির আঁচড়ের শেষ কাজটুকু করছেন তারা।

এ বিষয়ে সিরাজগঞ্জ পুলিশ সুপার হাসিবুল আলম এর সাথে কথা বললে তিনি বলেন, মন্ডপে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পূজা উদ্যাপনের লক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছেন।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ