ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

দুই কৃষি কর্মকর্তার বিরুদ্ধে প্রণোদনার জন্য টাকা নেয়ার অভিযোগ

প্রকাশনার সময়: ২৩ অক্টোবর ২০২৪, ১৮:১০ | আপডেট: ২৩ অক্টোবর ২০২৪, ১৮:১৫

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে সরকারি কৃষি প্রণোদনা দেয়ার বিনিময়ে দুইজন কৃষি উপ-সহকারী কর্মকর্তার (বিএস) বিরুদ্ধে টাকা নেয়ার অভিযোগ উঠেছে।

বুধবার (২৩ অক্টোবর) দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তা বরাবর অভিযোগ দেন উপজেলার ভানোর ইউনিয়নের শতাধিক কৃষক।

অভিযোগকারী কৃষকেরা বলেন, ভানোর ইউনিয়নের উপ-সহকারী কর্মকর্তা (বিএস) দুলাল হোসেন ও ইউনুস আলীর কাছে সরকারি কৃষি প্রণোদনার জন্য ভোটার আইডি ও ছবি জমা দিতে গেলে বলে ২-৩ হাজার টাকা দেয়া হবে। এত টাকার প্রণোদনা তো আর ফ্রিতে দিব না। তাই প্রণোদনা নিলে পাঁচশত টাকা দিতে হবে। টাকা না দিলে ভোটার আইডি জমা নেয়া হবে না। তাই আমরা বাধ্য হয়ে টাকা দেই। পরে জানতে পারি ফ্রি দিচ্ছে সরকার। আমরা টাকা ফেরত চাইতে গেলে তা দিবে না বলে। তাই দুলাল ও ইউনুসের বিরুদ্ধে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তার কাছে ২ শতাধিক কৃষক অভিযোগ দিতে এসেছি এবং তাদের বিরুদ্ধে ব্যবস্তা গ্রহণের অনুরোধ করছি।

ভানোর ইউনিয়নের বিশ্রামপুর গ্রামের কৃষক আ. মতিন বলেন, কৃষি প্রণোদনার জন্য কয়েকবার ঘুরেছি কিন্তু পাইনি। পরে বাধ্য হয়ে বিএস ইউনুসকে টাকা দিয়েছি। টাকা দেয়ার পরে জানতে পারি তা ফ্রিতে দেয়া হয়। তাই আজকে আমরা লিখিত অভিযোগ দিলাম। যদি বিচার না করে তবে তাদের অফিস ঘেরাও করবো।

দূর্গাপুর গ্রামের কৃষক রফিকুল ইসলাম বলেন, প্রণোদনা চাইতে গেলে আমার কাছেও টাকা চাই। টাকা না দিলে ভোটার আইডি জমা নিবে না তাই আমি দুলালকে ৫০০ টাকা দেই। পরে জানতে পারি এটা ফ্রি দিচ্ছে। তাই আমরা প্রায় ২০০ কৃষক আজকে ইউএনও ও কৃষি অফিসারকে লিখিত অভিযোগ জমা দিলাম। তাদের সর্বোচ্চ শাস্তি দাবি করছি।

কৃষক রাসেল বলেন, বিএস দুলাল ও ইউনুস কয়েক বছর ধরে টাকার বিনিময়ে কৃষি প্রণোদনা দিচ্ছে। কৃষকেরা পরামর্শ নিতে আসলে তারা খারাপ আচরণ করে। যারা টাকা দিচ্ছে এবং তাদের সাথে যোগাযোগ আছে শুধু তাদেরকেই সরকারি কৃষি প্রণোদনা বার বার দিচ্ছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের অনুরোধ করছি।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা গুলজার বলেন, কৃষি কর্মকর্তা স্যার বাইরে আছেন। তিনি আমাকে অভিযোগটি নিতে বলেছেন। স্যার কৃষকদের সাথে বসে সব কথা শুনে তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবেন।

বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা পলাশ দেবনাথ বলেন, অভিযোগ পেয়েছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ