ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

সুপেয় পানির দাবিতে উপকূলে ওয়াটার স্ট্রাইক

প্রকাশনার সময়: ১৭ অক্টোবর ২০২৪, ১৭:০৩

সাতক্ষীরার শ্যামনগরে সুপেয় পানির তীব্র সংকট নিরসন ও সরকারি সেবার আওতায় সুপেয় পানি নিশ্চিতের দাবিতে ওয়াটার স্ট্রাইক অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৭ই অক্টোবর) সকাল ১১টায় উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের আবাদচন্ডিপুর গ্রামে যুব সংগঠন শরুব ইয়ুথ টিমের আয়োজনে ও এ্যাকশন এইড বাংলাদেশের সহযোগিতায় ওয়াটার স্ট্রাইক অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে শরুবের নির্বাহী পরিচালক এস এম জান্নাতুল নাঈমের সভাপতিত্বে ও শরুব ইয়ুথ টিমের সাধারণ সম্পাদক সোহেল রানার সঞ্চালনায় শতাধিক তরুণ এ কর্মসূচিতে অংশ নেন।

এস এম জান্নাতুল নাঈম বলেন, বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে সুপেয় পানির সংকট দীর্ঘদিনের। উপকূলের জনগোষ্ঠীর জীবনযাপনের প্রতিটি ক্ষেত্রে পানি সংকটের নীতিবাচক প্রভাব রয়েছে। বিশেষ করে বাংলাদেশের দক্ষিণ উপকূলীয় অঞ্চল ও দূর্যোগ প্রবন এলাকা সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় দীর্ঘদিন সুপেয় পানির সংকট রয়েছে। সুপেয় পানি সংকট তৈরির প্রধান কারণ লবণক্তা বৃদ্ধি, ভূ-গর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়া, অপরিকল্পিত উপায়ে লবণ পানিতে চিংড়ি চাষ, বেড়িবাঁধ ভাঙন ইত্যাদি।

তিনি আরও বলেন, সুপেয় পানির সংকট তিব্র হওয়ার পাশাপাশি এ অঞ্চলে সুপেয় পানির মতো মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ, এলাকায় পানি বাণিজ্যিকরণ হয়ে গড়ে উঠেছে, সাধারণ মানুষ, বিশেষ করে নারীরা প্রতিদিন দুই-তিন কিলোমিটার পথ হেঁটে টাকা দিয়ে পানি কিনে আনতে হচ্ছে, যার ফলে তাদের স্বাস্থ্যহানি সহ নানা সমস্যা সৃষ্টি হচ্ছে। সরকারিভাবে যে জলাধারগুলো রয়েছে তা বর্তমানে ব্যাক্তি মালিকানাধীন ভোগ করা হচ্ছে, যা সাধারণ মানুষ ব্যবহারের সুযোগ পাচ্ছে না। এসকল সরকারি পুকুরগুলো ইজারা বাতিল করতে হবে, পানি বানিজ্যকরণ ব্যবস্থা বন্ধ করতে হবে, বৃষ্টির পানি সংরক্ষণের জন্য জলাধার খনন করতে হবে ও অবৈধ বালু উত্তোলন বন্ধ করতে হবে এবং সরকারি সেবার মাধ্যমে মানুষের সুপেয় পানির অধিকার নিশ্চিত করতে হবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ