ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

তাহিয়ার যন্ত্রচালিত ঢেঁকি

প্রকাশনার সময়: ০৩ অক্টোবর ২০২১, ০৬:১৪

যন্ত্রেই চলবে ঐতিহ্যবাহী ঢেঁকি। ২শ’ বছরের হারিয়ে যাওয়া গ্রামগঞ্জের ঐতিহ্যকে পুনরায় ফিরিয়ে আনলেন বগুড়ার যন্ত্রবিজ্ঞানী আমির হোসেনের ছোট মেয়ে তাহিয়া। কৃষকের হাতে আধুনিক যন্ত্র দিয়ে কৃষি ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আনাই এ যন্ত্রের মূল লক্ষ্য। ধান ছাড়াও ভাপা পিঠার জন্য চালের আটা, বুটের ছাতু এবং হলুদের উৎকৃষ্ট ঘ্রাণ একমাত্র ঢেঁকি ছাঁটাতেই পাওয়া যাবে। এ যন্ত্রে কাজ করলে সময় ও অর্থ দুটো কম লাগবে।

তাহিয়ার বাবা বগুড়ার যন্ত্র প্রকৌশলী আমির হোসেন জ্বালানিবিহীন গাড়ি, স্লো মোশন টাইম মেশিনসহ ২৫টি মেশিনের উদ্ভাবক। বাবা অনেক উদ্ভাবন স্বচোখে দেখে মেয়ে তাহিয়ার মনেও দাগ কেটে যায়, কীভাবে বাবার মতো বিভিন্ন যন্ত্র বানানো যায়। সে ধারাবাহিকতায় পুরাতনকে নিয়ে গবেষণা করে তাহিয়া নতুন আঙ্গিকে উদ্ভাবন করছেন আধুনিক ঢেঁকি।

যন্ত্রবিজ্ঞানী তাহিয়া জানান, পরিবেশবান্ধব যন্ত্রেই চলবে ঢেকি। স্বাস্থ্য ঠিক রাখি ঢেঁকিছাঁটা চাল ব্যবহার করি। একমাত্র ঢেঁকিছাঁটা চালেই পাওয়া যাবে ১০০ ভাগ ফাইবার আঁশ ও পুষ্টিসমৃদ্ধ চাল। এবার যন্ত্রেই চলবে ঢেঁকি। ২শ’ বছরের হারিয়ে যাওয়া গ্রামগঞ্জের ঐতিহ্যকে পুনরায় ফিরিয়ে আনা হলো। কৃষকরা ধান কেটে মাড়াই করে ধান শুকিয়ে তা আবার চুলায় সিদ্ধ করে রোদে শুকিয়ে সেখান থেকে চাতালে দিয়ে প্রচুর সময় নষ্ট করে। কিন্তু এ কাজগুলো যদি যন্ত্রের মাধ্যমে করা হতো সময় নষ্ট হতো না। যা দিয়ে কৃষকরা বাড়ির আঙিনায় খুব সহজেই ধান থেকে চাল বানানোর কাজ সমাধান করতে পারবেন দ্রুততম সময়ে।

তাহিয়া আরো জানান, গুণগতমান পুষ্টিসমৃদ্ধ চাল প্রথম কারণ চালের উপরিভাগের ফাইবার নষ্ট হয় না। শতভাগ সক্রিয় থাকে মানুষ জাতির শরীরের পুষ্টি ক্যালসিয়ামসহ বিভিন্ন উপকারিতার ভা-ার এ চাল। আবার চালের গায়ে স্বাভাবিক কালারকে কেমিক্যাল ব্যবহার করে সাদা অতি পরিষ্কার করা হচ্ছে বেশি মূল্যের জন্য। আজ আমরা বেশি মূল্য দিচ্ছি কিন্তু সঠিক মানের পুষ্টিসমৃদ্ধ গুণগতমানের চাল পাচ্ছি না। যার কারণে হার্ডের জোড়ায় জোড়ায় ব্যথা, চোখে কম দেখা, ডায়াবেটিসসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ভুগছি। তাই, একমাত্র ঢেঁকিছাঁটা চালই হতে পারে পুষ্টি ভিটামিনসমৃদ্ধ ভরা সুষম খাদ্য। কারণ এই চালের উপরিভাগের ফাইবার নষ্ট হয় না। হলুদের উৎকৃষ্ট ঘ্রাণ একমাত্র ঢেঁকিছাঁটাতেই পাওয়া যাবে। বুটের ছাতুও এ অটো ঢেঁকিতে কোটা যাবে। ঢেঁকি বাসাবাড়ির সাধারণ ইলেকট্রিক লাইন দিয়ে চলবে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ