ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

ইলিশ সম্পদ রক্ষায় আমাদের এগিয়ে আসতে হবে: মৎস্য উপদেষ্টা

প্রকাশনার সময়: ০৫ অক্টোবর ২০২৪, ১৯:১৩

মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা মিজ ফরিদা আখতার বলেছেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। ইলিশ রক্ষায় আমাদের এগিয়ে আসতে হবে। উৎপাদন বৃদ্ধি করতে পারলেই আমরা আগামীতে কম দামে ইলিশ খেতে পারব। প্রজনন মৌসুমে ইলিশ মাছ মিঠা পানিতে ডিম ছাড়তে আসে। এসময় যদি ইলিশ মাছ ধরা থেকে বিরত থাকা যায় তাহলে উৎপাদন কয়েক গুণ বেড়ে যাবে।

শনিবার (৫ অক্টোবর) দুপুরে শরীয়তপুরের নড়িয়া উপজেলার সুরেশ্বর লঞ্চঘাটে মৎস অধিদপ্তরের আয়োজনে মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষ্যে সচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলেদের উদ্দেশ্যে এসব কথা বলেন তিনি।

মিজ ফরিদা আখতার বলেন, প্রজনন মৌসুমে ইলিশের নিরাপদে ডিম ছাড়তে সুযোগ করে দিতে আগামী ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ সময় দেশব্যাপী ইলিশ পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুদ করাও নিষিদ্ধ। দয়া করে নির্দিষ্ট দিনগুলোতে ইলিশ শিকার থেকে বিরত থাকবেন। তাহলেই ইলিশ উৎপাদন কয়েকগুণ বেড়ে যাবে।

জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) সাদিয়া জেরিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, মৎস অধিদপ্তরের মহাপরিচালক মো. জিল্লুর রহমান, মৎস গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. অনুরাধা ভদ্র, শরীয়তপুরের পুলিশ সুপার মো. নজরুল ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা (অ. দা.) শরীয়তপুর মো. হাদিউজ্জামান প্রমুখ।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ