বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১

নরসুন্দা নদীর অবৈধ পাথর স্তূপ সরানো নির্দেশ

প্রকাশনার সময়: ০২ অক্টোবর ২০২৪, ২৩:১৬

ময়মনসিংহ নান্দাইলে তারেরঘাট বাজার সংলগ্ন নরসুন্দা নদীর জমি (চর) দখল করে পানি প্রবাহে প্রতিবন্ধকতা তৈরি করে অবৈধভাবে পাথরের স্তূপ করা হয়েছে। এবার ৩ দিনের মধ্যে সেই পাথর সরানোর নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (২ অক্টোবর) দুপুরে এক অভিযানে এ নির্দেশনা দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি)ফয়জুর রহমান।

খোঁজ নিয়ে জানা যায়, নরসুন্দা নদীর পাড়ে দীর্ঘদিন ধরে পাথর ব্যবসাকে কেন্দ্র করে নদীর জমি (চর) দখল ও পানি প্রবাহে প্রতিবন্ধকতাসহ পরিবেশ দূষণ করে অবাধে চালিয়ে যাচ্ছে রমরমা পাথর ব্যবসা। ব্যবসায়ীরা সিলেট, সুনামগঞ্জ ও ছাতকসহ বিভিন্ন এলাকা থেকে বড় বড় নৌকা দিয়ে নদী পথে লাখ লাখ ঘনফুট বড় বড় তারেরঘাট বাজারে নিয়ে আসেন। সেই পাথর নরসুন্দা নদীর তীরে স্তূপ করে রাখা হয়। পরে তা মেশিনের মাধ্যমে ভাঙানো হয় এবং সারা বছর ক্রয়-বিক্রয় করা হয়।

ফলে ব্যবসায়ীরা নরসুন্দা নদীতে পাথর রেখে পানি প্রবাহে বাধা সৃষ্টি ও অবৈধ ক্যাশিং মেশিন ব্যবহার চালিয়ে যাচ্ছে।

অপরদিকে, সরকারের অনুমোদনহীন অর্থাৎ পরিবেশ অধিদপ্তরে কোনো ছাড়পত্র ছাড়াই পাথর ভাঙার মেশিনের (ক্রাশিং মেশিন) দেদার ব্যবহার চলছে। এতে নান্দাইলে বাণিজ্যিক সুবিধা বাড়লেও সরকার কোটি টাকার রাজস্ব হারাচ্ছে।

এবিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফয়জুর রহমান জানান, দীর্ঘদিন ধরে তারেরঘাট বাজার সংলগ্ন নরসুন্দা নদীতে জমি (চর) দখল করে পানি প্রবাহে প্রতিবন্ধকতা তৈরি করে অবৈধভাবে পাথরের স্তূপ করে রাখা হয়েছি। ৩ দিনের মধ্যে পাথর সরানোর নির্দেশ দিয়েছি, অন্যথায় আমরা আইন অনুযায়ী ব্যবস্থা নিবো।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ