বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

আশুলিয়ায় তিন দিন ধরে সড়ক অবরোধ করে রেখেছেন শ্রমিকরা

প্রকাশনার সময়: ০২ অক্টোবর ২০২৪, ১৩:২৮

বকেয়া পাওনাদি পরিশোধের দাবিতে রোদ-বৃষ্টি উপেক্ষা করে আজ তিন দিন ধরে আশুলিয়ার নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ করে রেখেছেন বার্ডস গ্রুপের শ্রমিকরা। এতে এ ব্যস্ততম মহাসড়কটি কয়েকদিন ধরে পুরোপুরিভাবে বন্ধ আছে। ফলে চরম দুর্ভোগে পড়েছে আটকে পরা পরিবহন শ্রমিকসহ যাত্রীরা।

আজ বুধবার (২ অক্টোবর) দুপুরে দেখা যায়, সাভারের আশুলিয়ার নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইলে গত দুদিনের মতো আজো সড়কটি অবরোধ করে রেখেছেন শ্রমিকরা।

শ্রমিকদের দাবি আজ তিন দিন তারা সড়কে থাকলেও প্রশাসন ও মালিক পক্ষ কেউ তাদের সঙ্গে কথা বলতে আসেনি। টানা তিন দিন সড়কে অবস্থান নিয়ে নাওয়া-খাওয়া ছাড়া পড়ে থাকায় অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। তবুও পাওনাদি না পাওয়া পর্যন্ত তারা সড়ক থেকে যাবে না।

বার্ডস গ্রুপের শ্রমিক রোজিনা বেগম বলেন, আগস্ট মাসের ২৮ তারিখে বার্ডস গ্রুপের চারটি কারখানা বাংলাদেশ শ্রম আইনের ২০০৬-এর ১২(৮) ধারায় লে-অফ ঘোষণা করা হয়। ওই সময় আমরা বাইপাইল-চন্দ্রা মহাসড়ক অবরোধ করি। পরে কল কারখানা অধিদপ্তরে শ্রমিক প্রতিনিধি, ফেডারেশন নেতৃবৃন্দ এবং মালিক পক্ষের মধ্যে আলোচনার মাধ্যমে গত মাসের ৩০তারিখ সোমবার আমাদের পাওনাদি পরিশোধের সিদ্ধান্ত হয়। আমরা পাওনাদির জন্য সকালে কারখানার সামনে এসে দেখি গেটে পাওনাদি পরিশোধের সময়সীমা তিন মাস বৃদ্ধি-সংক্রান্ত নোটিশ লাগিয়ে রেখেছে। ওইদিন থেকে আমরা সড়ক অবরোধ করে রেখেছি। আমরা অনেকেই বাসা ছেড়ে দিয়েছি। এখন যাব কোথায়? রাস্তায় পড়ে থাকা ছাড়া কোনো উপায় নেই। তিন দিনে আমাদের অনেক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন।

আশাফুল নামের এক ট্রাকচালক বলেন, তিন দিন ধরে বাইপাইল আটকে আছি। গোসল নেই, ঠিকমত খাওয়া নেই। গাড়ি নিয়ে বিরাট সমস্যায় পড়ে গেলাম। পোশাক শ্রমিকদের পাওনাদি দিলেই তো রাস্তাটা ক্লিয়ার করে দিত।

ঢাকা জেলা পুলিশের সাভার সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) মো. শাহীনুর কবির বলেন, গত ৪৮ ঘণ্টা ধরে শ্রমিকরা সড়ক আটকে রেখেছেন। এভাবে মূল সড়ক তারা বন্ধ রাখতে পারে না। তাদের কাউন্সিলিং করা হয়েছে, কিন্তু তারা মানেনি।

তিনি বলেন, আমরা মালিকের সঙ্গে কথা বলেছি। মালিক বলেছে, তার কাছে কোনো টাকা পয়সা নেই। কারখানা বিক্রি করে টাকা দেবে। শ্রমিকদেরও কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে। তবে আর সব কারখানায় স্বাভাবিক কার্যক্রম চলছে।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ