ঢাকা, মঙ্গলবার, ১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

নড়াইলে নবগঙ্গা নদীভাঙনে নিঃস্ব ২৫ পরিবার

প্রকাশনার সময়: ০১ অক্টোবর ২০২৪, ১৮:৪০

নড়াইলের কালিয়ার হামিদপুর ইউনিয়নের বিষ্ণুপুর পূর্বপাড়া গ্রামে আকস্মিক নবগঙ্গা নদীভাঙনে নিঃস্ব হয়ে পড়ছে অন্তত ২০-২৫ টি পরিবার। খোলা আকাশের নিচে তারা মানবেতর জীবনযাপন করছে।

মঙ্গলবার (১ অক্টোবর) দুপুরে খুলনা বিভাগীয় তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. সবিবুর রহমান ও জেলা পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী উজ্জল কুমার সেন ভাঙ্ন এলাকা পরিদর্শন করেছেন।

এর আগে গত ২১ সেপ্টেম্বর ও ২৫ সেপ্টেম্বর সন্ধ্যায় আকস্মিক নবগঙ্গা নদীভাঙনে সর্বস্বান্ত হয় পরিবারগুলো।

ভুক্তভোগীরা জানায়, আকস্মিক এ নদীভাঙনে মূহুর্তের মধ্যে গ্রামের রিলু ফকির, মাকসুদ ফকির, মাহাবুর ফকির, রোকেয়া বেগম, মহাদত শেখ, জনি শেখ, ইমদাদ মাস্টার, ঝর্না বেগম, রিপনা বেগম, কালু সরদার, শহিদুল মোল্যাসহ ১১ টি পরিবারের বসতঘর নদীগর্ভে বিলীন হয়ে যায়। পরবর্তীতে আরো ১৪-১৫ টি পরিবার কিছু মালামাল সরাতে পারলেও রক্ষা হয়নি বসতভিটা।

এ ছাড়া তীরবর্তী একটি মসজিদসহ অনেকগুলো পরিবার রয়েছে আতঙ্কে। অনেকের ফসলি জমিও বিলীন হয়েছে নদীগর্ভে। অতি দ্রুত নদী শাসনের ব্যবস্থাসহ পুনর্বাসনের দাবি ভুক্তভোগী পরিবারগুলোর।

এ বিষয়ে খুলনা বিভাগীয় তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. সবিবুর রহমান বলেন, মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মাধ্যমে তিনি বিষয়টি অবগত হয়ে সরেজমিনে নবগঙ্গা নদী ভাঙন দেখতে এসেছেন। এখানকার ভাঙনের প্রবনতা কীভাবে দ্রুত নিয়ন্ত্রণ করা যায়, সে ব্যবস্থা নিবেন এবং দ্রুত নবগঙ্গা নদীতে ঝুঁকিপূর্ণ জায়গা চিহ্নিত করে স্থায়ীভাবে ভাঙন রোধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ