ঢাকা, মঙ্গলবার, ১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

দুর্গাপূজার প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা

প্রকাশনার সময়: ০১ অক্টোবর ২০২৪, ১৮:১৫

শারদীয় দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হতে আর মাত্র ৭দিন বাকি রয়েছে। এরমধ্যেই লালমনিরহাটে কালীগঞ্জে মণ্ডপের সাজসজ্জাসহ সার্বিক প্রস্তুতি দ্রুত এগিয়ে নিচ্ছেন আয়োজক ও পূজা উদযাপন কমিটি। এদিকে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। আগামী ৯ অক্টোবর থেকে শুরু হবে পূজার মূল আনুষ্ঠানিকতা। উপজেলায় এবছরে ৯১টি মণ্ডপে দুর্গা প্রতিমা বসবে।

সরেজমিনে দেখা যায়, চলবলা ইউনিয়নের শিয়ালখোওয়া বাজার এলাকার কারিগররা কাদা-মাটি, খড়-কাঠ সংগ্রহ থেকে শুরু করে প্রতিমা তৈরি করছেন। সকাল থেকে রাত অবধি চলছে এই কার্যক্রম। যেন দম ফেলার সময় নেই কারিগরদের। শিল্পীদের হাতের নিপুণ ছোঁয়ায় তৈরি হচ্ছে প্রতিমা। তবে রং, তুলির ও সাজসজ্জার দাম বেশি হওয়া ও প্রতিমা বানানোর মজুরি একটু কম পাওয়ায় চাপা ক্ষোভ বিরাজ করছে তাদের মধ্যে।

প্রতিমা শিল্পী শ্রী সুজন দাস বলেন, ১৩ বছর যাবত প্রতিমা বানায়। দুর্গা প্রতিমা ছাড়াও সকল ধরনের প্রতিমা বানিয়ে থাকি। এবার তিনটা প্রতিমার কাজ করতেছি। ৪০ হাজার থেকে ৫০ হাজার টাকায় কাজ করি, সাথে দুই জন হেলপার আছে।

লালমনিরহাট পূজা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক বাবু দেবদাস রায় বাবুল বলেন, এবার অনেক বড় করে পূজার আয়োজন করা হচ্ছে। সব মিলিয়ে কালীগঞ্জ উপজেলায় মোট ৯১টি প্রতিমা গড়া হচ্ছে।

কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) ইমতিয়াজ কবির বলেন, প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের সর্বাত্মক সহযোগিতা করা হবে। পুলিশের টহল জোরদার করা, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে অনুরোধ সহ ইভটিজিং ও নারীদের পর্যাপ্ত নিরাপত্তা প্রদানে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হবে।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জহির ইমাম বলেন, প্রতিমা তৈরির স্থানসমুহ এবং পূজা মণ্ডপগুলোতে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ