ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬

পানি উন্নয়ন বোর্ডের কোটি টাকার সম্পদ বিনষ্ট, দেখার কেউ নেই!

প্রকাশনার সময়: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ২১:০০

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (ওয়াপদা)'র বরগুনার আমতলী অফিসের পনেরো-বিশ একর এলাকাজুড়ে অরক্ষিত এলাকায় ২০ টনের অধিক ব্রিজের পুরাতন ঢালাই লোহা ছড়িয়ে ছিটিয়ে ডোবার পানিতে নিমজ্জিত থাকা অবস্থায় বিনষ্ট হচ্ছে। কেবল ঢালাই লোহাই নয় রয়েছে বিভিন্ন স্থাপনাও।

এক সময় যা কর্মকর্তা কর্মচারী ও সংশ্লিষ্টদের পদচারণায় মুখরিত ছিল। আমতলী ও তালতলী উপজেলার পানি উন্নয়ন বোর্ডের বৃহৎ এলাকার কোটি কোটি টাকার স্থাপনা ও সম্পত্তি দেখাশুনার জন্য নিয়োজিত রয়েছে মাত্র একজন কার্যসহকারী।

লাখ লাখ টাকার ঢালাই লোহা পানিতে ডুবে বিনষ্ট হওয়ার বিষয়ে জানতে চাইলে কার্যসহকারী আলমগীর হোসেন বলেন, আমি এখানে চাকরিতে আছি প্রায় ২০ বছর। যোগদানের পর থেকেই এই ঢালাই লোহাগুলো পড়ে থাকতে দেখছি।

এসব কত বছর ধরে পড়ে আছে জানতে চাইলে তিনি ৩০ থেকে ৩৫ বছর সময়ের কথা উল্লেখ করেন। এত বছর হলেও এ বিষয়ে কোন ব্যবস্থা নেওয়া হয়ছে কি-না জানতে চাইলে তিনি অফিসিয়াল বিভিন্ন জটিলতাকে ইঙ্গিত করেন যার অর্থ হচ্ছে ‘সরকারি মাল দরিয়া মে ডাল’।

ঢালাই লোহার পরিমাণ, মূল্য ও অরক্ষিত অবস্থা থেকে খোয়া গেছে কিনা জানতে চাইলে তিনি এর কোন সদুত্তর দিতে পারেননি। শুধুমাত্র বর্তমানে যা ছড়িয়ে ছিটিয়ে ও নিমজ্জিত অবস্থায় রয়েছে তার পরিমাণ আনুমানিক বিশ টনের বেশি, যার আনুমানিক বাজার মূল্য পনেরো থেকে বিশ লাখ টাকা হতে পারে বলে উল্লেখ করেন।

কেবল ঢালাই লোহাই নয় পানি উন্নয়ন বোর্ডের আমতলী অফিসের কোটি কোটি টাকার একাধিক স্থাপনাও বিনষ্ট হচ্ছে। সেই সাথে অফিস এলাকা ও আমতলী-তালতলী উপজেলায় ওয়াপদার সরকারি জমি বেদখল হয়ে যাচ্ছে। স্থাপনাগুলোর কয়েকটিতে দায়িত্বরত কার্যসহকারী তার গবাদি পশুর ফার্ম ও সংশ্লিষ্ট খাদ্য মজুদে ব্যবহার করছেন।

এ বিষয়ে জানতে চাইলে পানি উন্নয়ন বোর্ড বরগুনার নির্বাহী প্রকৌশলী মো. রাকিব বলেন, পড়ে থাকা লোহার বিষয়টি জানা নেই, খোঁজ নিয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ