ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

আশুলিয়ায় অর্ধশতাধিক পোশাক কারখানা বন্ধ

প্রকাশনার সময়: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৫:১৯

শিল্পাঞ্চল আশুলিয়ায় পোশাক শ্রমিকদের মধ্যে শৃঙ্খলা ফিরলেও নতুন কিছু দাবি-দাওয়া ও বকেয়া বেতনের দাবিতে ফের কয়েকটি কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। ফলে আগের বন্ধ কারখানাসহ আজ প্রায় অর্ধশতাধিক কারখানা বন্ধ রয়েছে।

আজ সোমবার (২৩ সেপ্টেম্বর) সকালে নানা সমস্যার কারণে কারখানা কর্তৃপক্ষ শ্রম আইনের ১৩ (১) ধারায় ৪৩টি কারখানা বন্ধ ঘোষণা করেন এবং আরও ৯টি কারখানায় সাধারণ ছুটি রয়েছে। এ পযর্ন্ত মোট ৫২টি কারখানা বন্ধের খবর পাওয়া গেছে।

তবে সকাল থেকে খোলা কারখানার শ্রমিকরা যথাসময়ে কাজে যোগ দিয়েছেন। শিল্পাঞ্চলজুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি নজরদারি থাকলেও নরসিংহপুর এলাকায় সকালে বকেয়া বেতনের দাবিতে আব্দুল্লাহপুর-বাইপাইল মহা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শ্রমিকরা। পড়ে সেনাবাহিনী ও পুলিশ শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সড়িয়ে দেন।

শিল্প পুলিশ জানায়, শিল্পাঞ্চলে অধিকাংশ কারখানা চালু রয়েছে। তবে নানা সমস্যার কারণে আজ কিছু কারখানা বন্ধ রয়েছে। শিল্পাঞ্চলে আজ শ্রম আইনের ১৩ (১) ধারায় বন্ধ রয়েছে ৪৩টি কারখানা এবং আরও ৯টি কারখানায় সাধারণ ছুটি রয়েছে। গতকালও অন্তত ১৯টি কারখানা বন্ধ ছিল। মালিক ও শ্রমিকদের সঙ্গে আলোচনা করে দ্রুত সমস্য সমাধান করে সব কারখানা খুলে দেয়ার চেষ্টা চলছে বলেও জানায় শিল্প পুলিশ।

এদিকে আশুলিয়ার ডিইপিজেডসহ আশপাশের এলাকার কারখানাগুলোতে স্বাভাবিক পরিবেশ বিরাজ করছে।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ