ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

আনসার ও গ্রাম প্রতিরক্ষা সিপাহিদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত

প্রকাশনার সময়: ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৫:২৯

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৪০তম বিসিএস (আনসার) ক্যাডার কর্মকর্তা ও ২৫তম ব্যাচ (পুরুষ) রিক্রুট সিপাহিদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) সকালে গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলায় আনসার ভিডিপি একাডেমিতে আয়োজিত সমাপনী অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

অনুষ্ঠানের প্রধান অতিথি তার বক্তব্যে ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধে আনসার বাহিনীর গৌরবদীপ্ত ভূমিকার কথা উল্লেখ করেন। একই সঙ্গে তিনি জুলাই বিপ্লবের মাধ্যমে স্বৈরাচার সরকার পতনে শহীদ সব ছাত্র-জনতাকে কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

এ সময় তিনি বলেন, স্বৈরাচার পতনের পর দেশের নবজাগরণের অংশ হিসেবে আনসার বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। দেশ ও জনগণের কল্যাণে আনসার সদস্যদের সততা, নিষ্ঠা ও ন্যায়পরায়ণতার সঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

স্বরাষ্ট্র উপদেষ্টা আরও উল্লেখ করেন, জুলাই বিপ্লবের সময় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির পর আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী যেভাবে সাহসী ভূমিকা রেখেছিল তা অত্যন্ত প্রশংসনীয়। বিশেষ করে আনসার গার্ড ব্যাটালিয়নের সদস্যরা গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন।

এ প্রশিক্ষণ কুচকাওয়াজের মাধ্যমে আনসার বাহিনীর ছয় জন বিসিএস কর্মকর্তা এবং ৯০৮ জন রিক্রুট সিপাহী তাদের মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন করেছেন। বিসিএস কর্মকর্তারা ১২ মাসের মৌলিক প্রশিক্ষণ এবং মাস্টার্স অব হিউম্যান সিকিউরিটি (এমএইচএস) কোর্স সম্পন্ন করেছেন। রিক্রুট সিপাহিরা ছয় মাসের মৌলিক প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব ড. মোহাম্মদ আবদুল মোমেন, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ, অতিরিক্ত মহাপরিচালক, একাডেমির ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট এবং বাহিনীর অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ