ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

নিহত শ্রমিকের পরিবারকে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ

প্রকাশনার সময়: ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৩১

সাভারের আশুলিয়া শিল্পাঞ্চলে দুটি কারখানার শ্রমিকদের মধ্যে ইটপাটকেল নিক্ষেপ ও সংঘর্ষের ঘটনায় এক নারী শ্রমিকের মৃত্যু হয়েছে। এঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ১০ জন শ্রমিক। পরে বিজিএমইএ- এর সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করে শ্রমিকদের দাবি দাওয়া শুনেন এবং নিহতের পরিবারকে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়াসহ আগামী শনিবার কাখানটি চালু করার কথা জানান।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকালে আশুলিয়ার জিরাবো এলাকায় মাসকট নামের একটি তৈরি পোশাক কারখানার সামনে সংঘর্ষে নারী শ্রমিক নিহত হোন। নিহত রোকেয়া বেগম মাসকট কারখানার শ্রমিক ছিলেন।

এঘটনার পর থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত বিশ মাইল-জিরাবো সড়ক অবরুদ্ধ করে রাখেন শ্রমিকরা। নিহত শ্রমিকের ক্ষতিপূরণ পেয়ে ও শনিবার খারখানা খোলার আশ্বাসে সড়ক থেকে বাসায় চলে যান শ্রমিকরা।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, আজ সকালে বন্ধ থাকা মাসকট গার্মেন্টের শ্রমিকরা কারখানা খুলে দেয়ার দাবিতে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। এসময় পার্শবর্তী চালু থাকা রেডিয়্যানস নীটওয়্যার লিমিটেডের শ্রমিকরা ইট পাটকেল নিক্ষেপ করলে তার আঘাতে মাসকট কারখানার রোকেয়া বেগম নামের এক নারী শ্রমিক নিহত হয়। পরে পাশের সাউদার্ন গার্মেন্টসের শ্রমিকরাও সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে ত্রিমুখী সংঘর্ষে অন্তত ১০ শ্রমিক আহত হয়েছেন। আহতদের নিকটস্থ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শিল্প পুলিশ জানায়, শ্রমিকদের সংঘর্ষের ঘটনায় এক নারী শ্রমিক নিহত ও কয়েকজন আহত হয়েছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। মালিকপক্ষের সাথে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

বিজিএমইএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবদুল্লাহিল রাকিব শ্রমিকদের সাথে বৈঠক শেষে নিহতের আত্মার মাগফিরাত কামনা করেন এবং নিহতের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার কথা জানান। এসময় আগামী শনিবার থেকে এই কারখানা চালুর সিদ্ধান্ত জানান তিনি। এদিকে মালিক পক্ষ থেকে আরো ৫ লাখ টাকা নিহতের পরিবারকে দেয়া হবে বলেও জানা গেছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ