ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

অটোরিকশা চলাচল নিয়ন্ত্রণ, অবৈধ ব্যানার-ফেস্টুন অপসারণে নানা উদ্যোগ রাসিকের

প্রকাশনার সময়: ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৩৩

রাজশাহী মহানগরীকে আবর্জনামুক্ত, ব্যানার, ফেস্টুন, পোস্টার, বিলবোর্ড, অবৈধ দখলমুক্ত, ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল নিয়ন্ত্রণের লক্ষ্যে নানা উদ্যোগ গ্রহণ করেছে রাজশাহী সিটি করপোরেশন। রাজশাহী সিটি করপোরেশনের প্রশাসক ও বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীরের নির্দেশনায় ইতোমধ্যে নগরবাসীকে সচেতন করতে রাসিকের উদ্যোগে এ বিষয়ে নগরীতে মাইকিংসহ গণমাধ্যমে বিভিন্ন প্রচার কার্যক্রম পরিচালনা করা হয়।

নগরীতে সম্প্রতি বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তি রাজশাহী মহানগরী এলাকায় সড়ক, গাছ, দৃষ্টিনন্দন সড়কবাতির খুঁটিসহ বিভিন্ন স্থাপনায় যত্রতত্র ব্যানার, পোস্টার, ফেস্টুন লাগাচ্ছেন। যা দণ্ডনীয় অপরাধ। মহানগরীর বিভিন্ন স্থানে যারা ব্যানার, পোস্টার, ফেস্টুন লাগিয়েছেন অতিদ্রুত তা নিজ দায়িত্বে সরিয়ে নিতে অনুরোধ করা হচ্ছে। অন্যথায় স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ এবং দেওয়ালে লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন-২০১২ অনুযায়ী তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

যানজট নিরসনে ও নগরীতে অটো চলাচল নিয়ন্ত্রণে আরএমপির ট্রাফিক বিভাগ হতে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে নগরীতে চলাচলরত সকল ইজিবাইক-অটোরিকশা চালক ও সংশ্লিষ্ট সবাইকে রাজশাহী মহনগরীতে নির্ধারিত সময়ে নির্ধারিত রঙের অটোরিকশা চালানোর বিষয়ে নির্দেশনা প্রদান হয়। সিটি করপোরেশনের রেজিস্ট্রেশন ব্যতীত ইজিবাইক-অটোরিকশা রাজশাহী মহানগরীতে চলাচল করতে পারবে না। বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, মাসের প্রথম ১৫ দিন অর্থাৎ ১ তারিখ থেকে ১৫ তারিখ পর্যন্ত সবুজ রঙের অটোরিকশা সকাল ৬টা হতে দুপুর ২টা পর্যন্ত। ১৬ তারিখ হতে মাসের পরবর্তী দিনগুলোতে সবুজ রং এর ইজিবাইক-অটোরিকশা দুপুর ২টা হতে রাত ১০টা পর্যন্ত চলবে। অন্যদিকে মাসের প্রথম ১৫ দিন অর্থাৎ ১ তারিখ থেকে ১৫ তারিখ পর্যন্ত লাল রঙের অটোরিকশা দুপুর ২টা হতে রাত ১০টা পর্যন্ত চলবে। ১৬ তারিখ হতে মাসের পরবর্তী দিনগুলোতে লাল রঙের অটোরিকশা সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলাচল করতে পারবে। এছাড়া পূর্ব নিয়ম অনুযায়ী রাত ১০টা থেকে সকাল ৬টা এবং সরকারি ছুটির দিনে উভয় রঙের অটোরিকশা চলাচল করতে পারবে। রাজশাহী সিটি করপোরেশনের এ নির্দেশনা মেনে চলার জন্য অটো চালকদের অনুরোধ করা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, রাজশাহী মহানগরী অননুমোদিত ব্যানার, ফেস্টুন, পোস্টার অপসারণ, অবৈধ দখলমুক্তকরণ, ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলে রাজশাহী সিটি করপোরেশনের বিধি অনুসরণ করতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো হয়েছে।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ