ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

খুলনায় কাঁচা মরিচের মূল্য ঊর্ধ্বগতি

প্রকাশনার সময়: ০১ অক্টোবর ২০২১, ১৯:৩৮

খুলনায় কয়েকদিনের ব্যবধানে কাঁচা মরিচের মূল্য ঊর্ধ্বগতি দেখা দিয়েছে। দাম বেড়েছে কেজিপ্রতি ৪০ থেকে ৫০ টাকা। আর সবজির দাম কেজিপ্রতি বৃদ্ধি পেয়েছে কমপক্ষে তিন থেকে চার টাকা। পর্যাপ্ত সবরবরাহ থাকলেও ব্যবসায়িরা ইচ্ছামত দাম বাড়িয়ে দিয়েছে এসব পণ্যের।

নগরীর বিভিন্ন খুচরা বাজারে মানভেদে প্রতিকেজি কাঁচা মরিচ ১৪০ থেকে ১৬০ টাকা, বেগুন ৬০ টাকা, উচ্ছে ৬০ টাকা, ঢেঁড়স ৩০ টাকা, ঝিঙে ৪০ টাকা, উচ্ছে ৬০ টাকা, কুশি ৪০ টাকা, আলু ২০ টাকা, দেশি পেঁয়াজ ৪৫ থেকে ৫০ টাকা, ভারতীয় পেঁয়াজ ৪০ টাকা, রসুন ৬০ টাকা, কাকরোল ৪০ টাকা, পেঁপে ২০ টাকা, পটল ৪০ থেকে ৫০ টাকা, মিষ্টিকুমড়া ৩০ টাকা, কাঁচকলা প্রতিহালি ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

সূত্র জানায়, সপ্তাহ খানেক আগেও নগরীর বাজারে মানভেদে কেজিপ্রতি কাঁচা মরিচ ৮০ থেকে ১০০ টাকা, বেগুন ৫০ টাকা, উচ্ছে ৬০ টাকা, ঢেঁড়স ৩০ টাকা, ঝিঙে ৩০ টাকা, উচ্ছে ৬০ টাকা, কুশি ৩০ টাকা, আলু ২০ টাকা, দেশি পেঁয়াজ ৪৫ থেকে ৫০ টাকা, ভারতীয় পেঁয়াজ ৩৫ টাকা, রসুন ৬০ টাকা, কাকরোল ৩০ থেকে ৩৫ টাকা, পেঁপে ২০ টাকা, পটল ৩০ থেকে ৩৫ টাকা, মিষ্টিকুমড়া ২০ থেকে ২৫ টাকা, কাঁচকলা প্রতিহালি ৩০ থেকে ৩৫ টাকা দরে বিক্রি হয়।

তথ্যমতে, ভারত থেকে দেশে কাঁচা মরিচ আসছে প্রতি কেজি ৫০ রুপিতে।

বাংলাদেশি মুদ্রায় এর দাম পড়ছে ৬৫ টাকার মতো। সঙ্গে যুক্ত হচ্ছে প্রতি কেজিতে ২২ টাকা শুল্ককর। প্রতি কেজিতে ফড়িয়াদের পেছনে খরচ হচ্ছে ৩ টাকা। বেনাপোল, সোনা মসজিদ এসব স্থলবন্দর থেকে ঢাকার কারওয়ান বাজারে আসতে প্রতি কেজিতে খরচ পড়ছে আরও ১০ টাকা। অর্থাৎ, প্রতিকেজি ভারতীয় কাঁচা মরিচের দাম পড়ছে ১০০ টাকা।

নগরীর কেসিসি সন্ধ্যা বাজারের ক্রেতা মৎস্য ব্যবসায়ী মোঃ হাবিবুর রহমান ও কলেজ শিক্ষক মোঃ হাফিজুর রহমান বলেন, তিন-চার দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম কেজিপ্রতি অন্তত ৪০ টাকা বৃদ্ধি পেয়েছে। অথচ এক মাস আগেও দাম ছিল প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকা। এভাবে দাম বাড়লে সাধারণ মানুষ কিনবে কিভাবে?

কেসিসি সন্ধ্যা বাজারের ব্যবসায়ি শফিকুল ইসলাম ও মোঃ হায়দার আলী বলেন, কাঁচা মরিচের সরবরাহ তুলনামূলক কম থাকায় দাম বৃদ্ধি পেয়েছে। সরবরাহ বেড়ে গেলে হয়তো দাম ধীরে ধীরে কমতে শুরু করবে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ