মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

দীর্ঘ হচ্ছে পোশাক কারখানার ছুটির তালিকা

প্রকাশনার সময়: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১৫:০১ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১৫:০৪

শিল্পাঞ্চল আশুলিয়ায় থামানো যাচ্ছে না শ্রমিক আন্দোলন। দীর্ঘ হচ্ছে পোশাক কারখানাগুলোর সাধারণ ছুটির তালিকা। মাঝেমধ্যে আইনশৃঙ্খলা বাহিনী ও শ্রমিকরা মুখোমুখি অবস্থান নিয়ে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটছে। এতে আহত হচ্ছে উভয়পক্ষ।

সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল থেকে ফের আশুলিয়ার সরকার মার্কেট, নরসিংহপুর, জিরাবো, নিশ্চিন্তপুরসহ বেশ কিছু এলাকায় প্রায় ৯০ কারখানা সাধারণ ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। জানা গেছে, শ্রমিকদের দাবি দাওয়া নিয়ে মালিকপক্ষের সাথে বনিবনা না হওয়ায় কারখানাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

জানা গেছে, আশুলিয়া-ডিইপিজেড-আব্দুল্লাহপুর সড়কের নরসিংহপুর এলাকায় হা-মীম ও শারমিন নামে বড় দুইটি পোশাক কারখানা সাধারণ ছুটি ঘোষণা করে। পরে ওই এলাকার নিউ এইজ, নাসা, আল মুসলিম, জেনারেশন নেক্সটসহ প্রায় ৯০ পোশাক কারখানা বন্ধ ঘোষণা করা হয়।

শ্রমিকরা জানান, টানা কয়েকদিন বিভিন্ন দাবিতে শ্রমিকরা বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেন। তবে আজ কয়েকটি পোশাক কারখানায় শ্রমিকরা এলেও কারখানার গেটে ছুটির নোটিশ দেখতে পান। শ্রমিকরা তাদের ন্যায্য দাবি নিয়ে বিক্ষোভ করেছেন। তবে মালিক পক্ষ না মেনে নিয়েও আবার তালবাহানা করছেন জানিয়ে শ্রমিকরা ক্ষোভ প্রকাশ করেন।

এর আগে গতকাল সন্ধ্যায় আশুলিয়ার শিমুলতলা এলাকায় ইউফোরিয়া নামে একটি কারখানায় শ্রমিকরা বিক্ষোভ করেন। এক পর্যায় শ্রমিকরা সড়ক অবরোধের চেষ্টা করে। এসময় সেখানে বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে যৌথ বাহিনীর ধাওয়া পাল্টা ধাওয়ার পর র‍্যাবের একটি গাড়িতে ভাঙচুর করে শ্রমিকরা।

এদিকে আজ এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নজদারি বাড়িয়েছে।

শিল্পপুলিশ জানায়, সকালে বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা কাজে যোগ না দিয়ে কারখানা থেকে বেরিয়ে আসে। এমন পরিস্থিতিতে সেই কারখানাগুলোতে সাধারণ ছুটি দেয়া হয়। এ ছাড়া কিছু কারখানা নানা কারণে আগে থেকেই বন্ধ রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ ও নাশকতা ঠেকাতে র‍্যাব, পুলিশ ও বিজিবির পাশাপাশি সেনাবাহিনী মোতায়েন রয়েছে।

এদিকে, ডিইপিজেডসহ সাভারের অন্যান্য শিল্পপ্রতিষ্ঠানে কার্যক্রম চালু রয়েছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ