মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

সাভারে কর্মস্থলে যোগ দিয়েছে পোশাক শ্রমিকরা

প্রকাশনার সময়: ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১৬:২৯

সাভার ও আশুলিয়ায় বিভিন্ন দাবি দাওয়া নিয়ে সৃষ্ট শ্রমিক আন্দোলন অনেকটা স্বাভাবিক হয়েছে। ফলে সকাল থেকে শিল্পাঞ্চলের পোশাক কারখানার শ্রমিকরা তাদের কর্মস্থলে যোগ দিয়েছেন।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) শিল্পাঞ্চল আশুলিয়া শ্রমিক আন্দোলন স্বাভাবিক থাকায় চালু ছিল সাধারণ ছুটি ঘোষণা করা ৬০ কারখানাসহ প্রায় সবগুলো কারখানা। তবে ২/৩ টি কারখানায় চাকরি প্রত্যাশীরা ইটপাটকেল নিক্ষেপ করায় তা সাধারণ ছুটি দিয়েছে কর্তৃপক্ষ।

নতুন করে ছুটি ঘোষণা করা ২/৩ টি কারখানায় আন্দোলনকারীদের ইটপাটকেলের আঘাতে শ্রমিক, পথচারীসহ অন্তত ২০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের স্থানীয় নারী ও শিশু স্বাস্থ্য হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।

এ ছাড়া বেলা ১১টার দিকে ছুটি দেয়া নরসিংহপুরের একটি কারখানার শ্রমিকরা পাশেই অবস্থিত হামিম গ্রপের একটি কারখানা ছুটি দেওয়ার দাবিতে মূল ফটকের সামনে ইটপাটকেল নিক্ষেপ করে। এসময় স্থানীয়রা তাদের ধাওয়া করলে হামলাকারীরা পালিয়ে যায়। পরে সেনাবাহিনী ও শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে পরিস্থিতি শান্ত হয়।

এর আগে নরসিংহপুরে শারমিন গ্রুপের সামনে কারখানায় হামলার অভিযোগে ২ জনকে আটক করে শিল্প পুলিশ।

শিল্পপুলিশ জানায়, সকাল থেকে শিল্পাঞ্চল সাভার-আশুলিয়ার কারখানাগুলোতে স্বাভাবিক পরিস্থিতি বিরাজ করছে। প্রায় সব কারখানা চালু রয়েছে। শিল্পাঞ্চলে যে কোন ধরনের অপ্রতিকর ঘটনা এড়াতে কারখানাগুলোর সামনে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ সদস্য। এ ছাড়া শিল্পাঞ্চলে সেনা টহল অব্যাহত রয়েছে।

কয়েকটি কারখানার শ্রমিক ও চাকরি প্রত্যাশীদের আন্দোলনের মুখে মঙ্গলবার আশুলিয়া শিল্পাঞ্চলের অন্তত ৬০টি কারখানায় সাধারণ ছুটি ঘোষনা করতে বাধ্য হন মালিকপক্ষ। আজ সেসব কারখানাও চালু রয়েছে। এছাড়া আশুলিয়ায় অবস্থিত ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা (ডিইপিজেড) এর কারখানাগুলোও চালু রয়েছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ