মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

স্থানীয়দের তোপের মুখে অশ্রুসিক্ত চোখে হল ছাড়লেন শাবিপ্রবি শিক্ষার্থীরা

প্রকাশনার সময়: ২৭ আগস্ট ২০২৪, ১০:১১ | আপডেট: ২৭ আগস্ট ২০২৪, ১১:৫৭

স্থানীয় জনতার তোপের মুখে পড়ে চোখে অশ্রু নিয়ে হল ছাড়তে বাধ্য হয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের ছাত্ররা।

স্থানীয়দের দাবি, হলগুলোতে এখনো স্বৈরাচারের দোসররা রয়েছেন। যেহেতু হলগুলোতে ছাত্রদের অধিকাংশই আগে ছাত্রলীগের নেতাদের অধীনে ছিল, তাই বর্তমানেও এদের মধ্যে অনেকে ছাত্রলীগের সঙ্গে সংযুক্ত আছে। তবে সমন্বয়কদের দাবি, হলের সবাই সাধারণ শিক্ষার্থী। ছাত্রলীগের সঙ্গে কেউ সম্পৃক্ত রয়েছেন এমন অভিযোগ পাওয়া গেলে তা প্রমাণের ভিত্তিতে তাদের সাধারণ শিক্ষার্থীরা হলে থেকে বিতাড়িত করবেন।

হলগুলোতে ছাত্রলীগের কর্মীরা রয়েছেন এমন অভিযোগ এনে সোমবার (২৬ আগস্ট) বেলা আড়াইটার দিকে শাহ পরাণ হলের সামনে একটি বিক্ষোভ মিছিল নিয়ে আসেন স্থানীয় এলাকাবাসী। এরপর সন্ধ্যা ৭টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগ করার আল্টিমেটাম দেন বিক্ষোভকারীরা। শিক্ষার্থীদের অভিযোগ, বিক্ষোভে অংশ নেওয়া জনতার মধ্যে অনেকে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত রয়েছেন।

এদিকে আলটিমেটাম দিলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, শাবিপ্রবি শাখার সমন্বয়ক আসাদুল্লাহ আল গালিব স্থানীয়দের উদ্দেশ্য করে বলেন, হলের সবাই সাধারণ শিক্ষার্থী। আজকে শিক্ষার্থীদের নিয়ে ক্যাম্পাসে আলোচনা সভা হয়েছে। সেখানে আমরা সিদ্ধান্ত নিয়েছি, হলে যদি কোনো ছাত্রলীগকর্মী বা কোটা আন্দোলনের বিপক্ষে কাজ করছে এমন শিক্ষার্থী থেকে থাকে, তাদের ডেটা কালেক্ট করে চিহ্নিত করা হবে।

তিনি আরও বলেন, আপনারা আমাদের সময় দিন। যদি হলে কোনো ছাত্রলীগকর্মী বা আন্দোলনের বিপক্ষে কাজ করা কোন শিক্ষার্থী থাকে, তাহলে তাদের হলছাড়া করা হবে। আপনারা স্থানীয় জনতা আন্দোলনের সময় আমাদের ব্যাপক সমর্থন জোগিয়েছেন। এতে আমাদের আন্দোলনও সফল হয়ছে, ফ্যাসিবাদ সরকারের পতন হয়েছে। তাই আমরাও চাই না হলে কোনো ফ্যাসিবাদ সমর্থক শিক্ষার্থী থাকুক। আশা করি, আপনারা আমাদের এ অনুরোধটুকু রাখবেন।

এর আগে স্থানীয় জনতা মিছিল নিয়ে আসার খবর শুনে হলের শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য তাদের হলের ভিতরে ঢুকিয়ে গেট তালাবদ্ধ করেন সমন্বয়ক দল।

স্থানীয়রা শাহপরাণ হলের সামনে এসে ‘ছাত্রলীগের দালালেরা, হুঁশিয়ার সাবধান; দালালি না রাজপথ, রাজপথ রাজপথ; দিল্লি না ঢাকা, ঢাকা-ঢাকা; ছাত্রলীগের চামড়া, তুলো নিবো আমরা; ছাত্রলীগের আস্তানা, শাবিতে হবে না ইত্যাদি স্লোগানে মিছিলকে সরব করে তুলে।

বিক্ষোভ মিছিল শেষে সমাবেশের সমন্বয়ক গালিবের বক্তব্যকে তোয়াক্কা না করে স্থানীয়রা বলেন, আমরা বিশ্বস্ত সূত্রে জানতে পেরেছি, শাবির হলগুলোতে এখনো ছাত্রলীগের ট্যাগধারী কর্মীরা অবস্থান করছে। আমরা স্থানীয়রা কে ছাত্রলীগ, কে সাধারণ শিক্ষার্থী চিনি না। আমাদের আলটিমেটাম হচ্ছে সবাইকে সন্ধ্যা ৭টার মধ্যে হল ছাড়তে হবে। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রশাসন নতুন নিয়মের মাধ্যমে হলে ছাত্র উঠাবে। তবে এর আগে সবাইকে হল ছাড়তে হবে।

এক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকদের আসার অনুরোধ করেন সাধারণ শিক্ষার্থীরা। এ সময় শিক্ষকরা এসে স্থানীয় জনতাকে শান্ত করেন এবং শিক্ষার্থীদের সঙ্গে আলাপ করেন। তখন শিক্ষকরা শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে হল ছাড়তে পরামর্শ দেন। এতে শিক্ষার্থীরা সম্মত হয়ে ও নিরাপত্তার কথা চিন্তা করে একে একে হল ছাড়তে শুরু করেন। অনেক শিক্ষার্থীকে কান্না করতে করতে হল ছাড়তে দেখা যায়।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ