ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

বানভাসিদের সাহায্যের জন্য মানুষের দ্বারে দ্বারে ঘুরছেন শিক্ষার্থীরা

প্রকাশনার সময়: ২৪ আগস্ট ২০২৪, ২০:৪৮

ভয়াবহ বন্যা দেখা দিয়েছে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের জেলাগুলোতে। এতে অনাহারে দিন যাচ্ছে পানিবন্দী লাখো মানুষের। তাদের পাশে দাঁড়াতে মানুষের দ্বারে দ্বারে গিয়ে সাহায্য তুলছেন গাজীপুর কালিয়াকৈর উপজেলার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

শনিবার (২৪ আগস্ট) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা গেছে, বন্যার্ত মানুষকে সহযোগিতা করার জন্য উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে অর্থ সংগ্রহ করছে শিক্ষার্থীরা। স্বেচ্ছাসেবক হিসেবে সেখানে টিম করে কাজ করছেন অনেকে।

ত্রিপুরার উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের প্রবল চাপ ও অবিরাম বৃষ্টিতে স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে পড়েছেন দেশের বিভিন্ন জেলার মানুষ।

শিক্ষার্থীরা বলছেন, দেশের প্রায় ১০টি জেলায় বন্যার পানি বেড়ে যাওয়ায় বন্যা কবলিত এলাকার মানুষ ব্যাপক কষ্টের মধ্য দিয়ে দিন যাপন করছেন। নিজের বসতভিটাটুকুও ভেসে গেছে স্রোতের টানে। খোলা আকাশের নিচে সব হারানো মানুষগুলো মানবেতর জীবনযাপন করছেন। তাদের মুখে হাসি ফোটাতে একমুঠো খাবার তুলে দিতে মানুষের দ্বারে-দ্বারে গিয়ে সাহায্য তুলছেন। বন্যার পানিতে অনেকের গবাদি পশুর খামার, মুরগির খামার, মৎস্য খামার নষ্ট হয়ে গেছে। বন্যার পানিতে ডুবে মৃত্যু বরণ করেছে শতশত মানুষ।

রাসেদ নামে এক শিক্ষার্থী বলেন, দেশে চলমান বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্য করার জন্যই আমরা নগদ টাকা সহ বিভিন্ন ত্রাণ সামগ্রী তুলেছি। এ বিপদের সময় নিজ নিজ জায়গায় থেকে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানাই।

শিক্ষার্থী হাসনা আক্তার বলেন, মানুষের জন্য কাজ করতে পারলে আত্মতৃপ্তি পাই। বর্তমান চলমান পরিস্থিতিতে দেশের বন্যার্তরা কষ্টে দিন পার করছে। এজন্য নিজেদের জায়গা থেকে আমরা এমন উদ্যোগ নিয়েছি

শিক্ষার্থী আবির বলেন, বন্যার্তদের জন্য কিছু করা প্রয়োজন। এজন্য বন্ধু ও ছোট ভাইদেরকে সাথে নিয়ে টাকা ও ত্রাণ সামগ্রী তুলেছি। অনেকেই স্যালাইন, বিস্কুট, মুড়ি দিচ্ছেন। মানুষের কল্যাণে কাজ করতে পারলে নিজের কাছেই ভালো লাগে।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ