ঢাকা, সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

ঠাকুরগাঁওয়ে কোটা আন্দোলনকারী-ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষ, পুলিশের টিয়ারশেল নিক্ষেপ

প্রকাশনার সময়: ১৬ জুলাই ২০২৪, ২০:৪১

ঠাকুরগাঁওয়ে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ঘের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের টিয়ারশেল নিক্ষেপ। এতে কোটা আন্দোলকারী সাধারণ শিক্ষার্থী, সাবেক ছাত্রলীগের নেতাকর্মী ও সাংবাদিকসহ পুলিশ আহত হয়েছেন অন্তত অর্ধশত।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর ৩টার দিকে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় (বড় মাঠ) মাঠ থেকে কোটা আন্দোলনকারী বিভিন্ন কলেজ ও বিদ্যালয়ের শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে একটি মিছিল নিয়ে শহরের চৌরাস্তায় গেলে অপরদিকে অবস্থান নেওয়া জেলার সাবেক ছাত্রলীগের নেতাকর্মীরা লাঠিসোটা নিয়ে তাদের ওপর হামলা করে ছত্রভঙ্গ করে দেয়। এতে আন্দোলনকারীদের বেশ কয়েকজন আহত হন।

পরে আবার কোটা আন্দোলনকারীরা ক্ষুব্ধ হয়ে সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে জমায়েত হয় ও কোটা সমন্বয় করার জন্য শ্লোগান দেন। সেখান থেকে তারা আবার একটি মিছিল বের করে বঙ্গবন্ধু সড়ক দিয়ে চৌরাস্তার দিকে যেতে চাইলে পুলিশ তাদের বাধা দেন। পরে তারা সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের গেটের সামনে বঙ্গবন্ধু সড়কে কিছুক্ষণ অবস্থান নেন। এসময় তারা হঠাৎ পুলিশের বাধা অতিক্রম করে সামনে এগিয়ে যেতে থাকলে অপরদিক থেকে আবার ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের ধাওয়া করে। এতে দুই গ্রুপের মধ্যে ইটপাটকেল নিক্ষেপ শুরু হয়। দুই গ্রুপকে শান্ত করার চেষ্টা করলেও তারা শান্ত না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয়।

এসময় বিকেল সাড়ে ৪টা পর্যন্ত দুই গ্রুপের ছুড়া ইটপাটকেলে কোটা আন্দোলনকারী ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ছাত্র সহ অন্যান্য কলেজ ও বিদ্যালয়ের প্রায় ৩৫ জন ছাত্র আহত হন। এ ছাড়াও মেয়ে শিক্ষার্থী ১১ জন, দুইজন সাংবাদিক, দুইজন পুলিশের মধ্যে একজন সদর থানার পুলিশের কর্মকর্ত আহত হন। এ ছাড়াও জেলার সাবেক ছাত্রলীগের অন্তত ৭ জন নেতাকর্মী আহত হয়েছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে।

পরে আবার কোটা আন্দোলনকারীরা বালক উচ্চ বিদ্যায়ের সামনে কাঠ খড় জ্বালিয়ে সড়ক অবরোধ করে আন্দোলন করতে থাকে। এতে শহরজুড়ে থমথম পরিস্থিতি বিরাজ করছে। এদিকে পরিস্থিতি সামাল দিতে পুলিশ প্রশাসন কাজ করছেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ