ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

লাগামহীন সবজির বাজারে দিশেহারা নিম্নআয়ের মানুষ

প্রকাশনার সময়: ০৩ জুলাই ২০২৪, ১৭:৪৯ | আপডেট: ০৩ জুলাই ২০২৪, ১৭:৫৩

মৌসুমি বায়ুর প্রভাবে লাগাতার বর্ষণে উপার্জন করতে ভোগান্তিতে রয়েছে খেটে খাওয়া নিম্নআয়ের মানুষ। এরই মধ্যে নিত্যপ্রয়োজনীয় বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে চিন্তার ভাঁজ তাদের কপালে। ফলে লাগামহীন সবজির বাজারে ইচ্ছে থাকলেও স্বাদের তালিকা থেকে এসব মানুষকে বাদ দিতে হচ্ছে পছন্দের খাবারগুলো। এতে ব্যাগ হাতে বাজারে ঢুকে তারা রুচিসম্মত সবজি ক্রয় করতে পারছেন না।

বুধবার (৩ জুলাই) সকালে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার বিভিন্ন কাঁচা বাজার ঘুরে দেখা গেছে, সবজির দাম হাকাতে হিমসিম খাচ্ছেন ক্রেতারা। অনেকেই দাম শুনে মলিন মুখে ফিরে যাচ্ছেন খালি হাতে। কেউ আবার সাধ্যের মধ্যে শাক কিনে নিয়ে ফিরছেন ঘরে। সরেজমিন ঘুরে দেখা যায়, ১শ টাকা দরে বিক্রি হচ্ছে ঝিঙ্গে, কাকরোল ১শ, করলা ১শ, আর মিষ্টি কুমরাও কেজি প্রতি বিক্রি হচ্ছে ৫০ টাকা দরে। এছাড়া কচুর লতি ৮০ টাকা, ঢেঁড়স ৭০ টাকা, কাঁচা কলার হালি প্রকার ভেঁদে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা দরে। আর লাউ স্পর্শ করতে পারছেন না সাধারণ ক্রেতারা। এছাড়া কাঁচামরিচের ঝাঁজ নিতেও ধুকছেন নিম্নআয়ের মানুষ।

কথা হলে রিকশা চালক হানিফ বলেন, তার পছন্দের সবজি ঝিঙ্গে কিনতে এসে হতাশ হয়েছেন তিনি। দোকানী ১শ টাকা কেজি দাম হাকালে আর কিছুই বলতে পারেন নি। পরে ২০ টাকায় কলমিশাক আর ৬৫ টাকায় এক কেজি আলু কিনে ফিরছেন তিনি।

এদিকে চা দোকনি ছোরাব মিয়ার অভিযোগ, পছন্দের করলা কিনতে গিয়ে উচ্চমূল্যের প্রভাবে আর কেনা হয়নি তার। ফলে ৫০ টাকায় কুমড়া আর ৪০ টাকায় আধা কেজি কচুর লতি কিনেই শেষ করেছেন নিত্য দিনের বাজার।

নাম প্রকাশে অনিচ্ছুক পৌর শহরের এমিতখানা এলাকার এক কাঁচামাল ব্যবসায়ী জানান, আড়তঘর থেকে উচ্চমূল্যে পাইকারী সবজি কিনে খুচরা হাটে বিক্রি করছেন তিনি। আর আমদানি করেন এমন আড়তদাররা কত দামে সবজি কিনেছেন জানেন না তিনি।

কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. রবিউল ইসলাম জানান, অতিরিক্ত মূল্যে নিত্যপ্রয়োজনীয় উপকরণ বিক্রির বিষয়ে অভিযান পরিচালনা করা হবে। যাতে করে সাধারণ মানুষের কাছ থেকে অতিরিক্ত মূল্য হাকাতে না পারে অসাধু ব্যবসায়ীরা।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ