ঢাকা, বুধবার, ৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ জিলহজ ১৪৪৫

অসুস্থ গরুর মাংস বিক্রি করায় কসাইকে জরিমানা

প্রকাশনার সময়: ০১ জুলাই ২০২৪, ১৯:৫৬

চুয়াডাঙ্গা সদর উপজেলার ডিঙ্গেদহ বাজারে অসুস্থ গরুর মাংস বিক্রি করার অপরাধে ডালিম মিয়া নামে এক কসাইকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (১ জুলাই) বেলা ১২টার সময় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চুয়াডাঙ্গা জেলা কার্যালয় এ জরিমানা করে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহম্মেদ জানান, একটি ফোন কলের মাধ্যমে জানতে পারি ডিঙ্গেদহ বাজারে কিছু কসাই একটা অসুস্থ গাভী গরু বাইরে থেকে জবাই করে তার মাংস বিক্রি করছে। এমন সংবাদের ভিত্তিতে সেখানে তদারকি করার সময় এ বিষয়টি ধরা পড়লে কসাই ডালিম মিয়া পালিয়ে যায়। তার সঙ্গে থাকা অপর দু'জন কসাই খোকন মিয়া ও সুজন মিয়াকে ঐ মুহূর্তে পাওয়া যায়।

ইতোমধ্যে চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান সেখানে উপস্থিত হয়ে মাংস ব্যবসায়ীদের জিজ্ঞাসাবাদে এক পর্যায়ে তারা স্বীকার করে, একটি অসুস্থ গাভী গরু তারাই জবাই করে বিক্রির জন্য নিয়ে আসে। সেই সঙ্গে আরও একটি বড় প্রতারণার বিষয় হচ্ছে, এদিন সকালে তারা একটি সুস্থ গরু জবাই করে সেই মাংস সব বিক্রি করার পর ওই গরুর মাথা ও অন্ডকোষের অন্যান্য অংশগুলো অসুস্থ গাভী গরুর মাংসের সঙ্গে রেখে বেশি দামে গরুর মাংস বলে বিক্রি করছিল। পরবর্তীতে বাজার কমিটির মাধ্যমে কসাই ডালিম মিয়াকে হাজির করা হয়। আগেও তারা এ ধরণের কার্যকলাপ করেছে বলে জানা যায়। এ অপরাধে তাদেরকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৪৩ ও ৪৫ ধারায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ সময় প্রায় ২মণের অধিক অস্বাস্থ্যকর মাংস জব্দ করে বাজার কমিটির সহায়তায় জনসম্মুখে কেরোসিন তেল মাখিয়ে মাটিতে পুঁতে ফেলা হয়।

এ কাজে সার্বিক সহযোগীতা করেছে চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, ডিঙ্গেদহ বাজার কমিটির নেতৃবৃন্দ ও জেলা পুলিশের একটি দল।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ