ঢাকা, বুধবার, ৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ জিলহজ ১৪৪৫

তাহিরপুরে প্রবল বেগে ঢুকছে ঢলের পানি ফের বন্যা

প্রকাশনার সময়: ০১ জুলাই ২০২৪, ১৭:৪৮

সুনামগঞ্জের তাহিরপুরে টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলে ফের বেড়েছে নদ-নদীর পানি। মেঘালয় সীমান্তের কাছে তাহিরপুর উপজেলার চাড়াগাঁও এলাকা দিয়ে প্রবল বেগে ঢলের পানি প্রবেশ করেছে। ঢলের এই পানিতে তাহিরপুর উপজেলার নিম্নাঞ্চল ক্রমেই পানিতে নিমজ্জিত হচ্ছে। এতে আবারও বন্যা দেখা দিয়েছে তাহিরপুর উপজেলায়।

সোমবার (১ জুলাই) থেকে সুরমা যাদুকাটা, রক্তি ও পাটলাই নদীসহ সুনামগঞ্জের সবগুলো নদ-নদীর পানি বেড়েছে।

গত কিছুদিন আগের বন্যার ক্ষয়ক্ষতি শুকানোর আগেই আবার বন্যার কবলে পড়েছেন তাহিরপুরের নিম্নাঞ্চলের বাসিন্দারা।

জানা যায়, গত সপ্তাহে উপজেলার বাদাঘাট, দক্ষিণ শ্রীপুর, উত্তর শ্রীপুর, দক্ষিণ বড়দল, তাহিরপুর সদর ইউনিয়নসহ ৭টি ইউনিয়নের বন্যার এর রেশ কাটতে না কাটতেই আবারও টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নদ-নদী ও হাওরের পানি বেড়ে যাওয়ায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। এসব এলাকার কয়েক শতাধিক গ্রামের মানুষ নতুন করে পানিবন্দি হয়ে পড়েছে। এছাড়াও প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা।

টাংগুয়ার হাওর পাড়ের বাসিন্দা রুবেল মিয়া জানান, আমরা হাওরাঞ্চলে বাসিন্দারা প্রকৃতির কাছে অসহায়। আমাদেরকে প্রতি বছরেই বর্ষায় হাওরের বড় বড় ঢেউয়ের আঘাত থেকে ঘর-বাড়ি ও জীবন রক্ষায় প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে বেঁচে থাকতে হয়। হাওর পাড়ে নিরাপদ আশ্রয়ের জায়গা নেই। গত কিছুদিন আগে বন্যা হয়েছে আবারও বন্যা দেখা দিয়েছে, এখন কোথায় গিয়ে আশ্রয় নেব এই নিয়ে দুশ্চিন্তার আছি।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান আফতাব উদ্দিন জানান, অতিবৃষ্টি আর পাহাড়ি ঢলে ফের বেড়েছে তাহিরপুরের নদ-নদীর পানি তাই আবারও হয়েছে বন্যা। বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার বিষয়ে আমরা সার্বক্ষণিক খোঁজখবর রাখছি। কোথাও কোনো সমস্যা হলে তাৎক্ষণিক ব্যবস্থা নিচ্ছি। উপজেলা পরিষদের তরফ থেকে পর্যাপ্ত খাদ্য সহায়তা মজুদ রয়েছে এবং আশ্রয় কেন্দ্রগুলোও প্রস্তুত রাখা হয়েছে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ