ঢাকা, বৃহস্পতিবার, ৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫

মধ্যরাতে কাটা হয় শতবর্ষী বটগাছ, অতঃপর....

প্রকাশনার সময়: ৩০ জুন ২০২৪, ১৯:৪৮

শেরপুরের নালিতাবাড়ীর পৌর শহরের মধ্য বাজারের এক শতবর্ষী বটগাছ রাতের আঁধারে কেটে ফেলার চেষ্টা হচ্ছে। প্রায় দুই বছরের অধিক সময় ধরে প্রাচীন এই বটগাছকে কেটে ফেলার নানাভাবে প্রক্রিয়া চলছিলো। খাসজমিতে থাকা এই গাছকে কেটে ফেলার হাত থেকে রক্ষা করতে পারছিলেন না মেয়র, ইউএনও এবং এলাকাবাসী। অবশেষে এই ঘটনার পানি গড়ালো আদালত পর্যন্ত।

ব্যবসায়ীদের তথ্যমতে, পৌর শহরের মধ্য বাজারের এই বটগাছটির নিচে মূলত গোলাম মোস্তফা নামের এক ব্যক্তির তেলের দোকান। তিনিই মূলত পাঁচ বছর আগে টিনের বেড়া দিয়ে এই গাছটিকে তার দোকানের ভিতরে আবদ্ধ করেন। ২০২২ সালে প্রথম এই বটগাছটির ডালপালা কাটেন গোলাম মোস্তফা। পরে দোকানে আবদ্ধ থাকা গাছের গোড়া ও শিকড় পর্যায়ক্রমে কাটতে থাকেন তিনি। গাছকে মেরে ফেলার জন্য বিষও স্প্রে করেন। বিষয়টিকে ঘিরে প্রতিবাদ করেন এলাকাবাসী।

তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা ঘটনাস্থলে এসে গাছের ডাল কাটা বন্ধ করে দেন। গত তিন মাস আগে যখন পুনরায় গাছটিকে একটু একটু করে কাঁটার প্রক্রিয়া চলে ঠিক তখনি এলাকাবাসী উপজেলা প্রশাসনকে জানালে ইউএনও ইলিশায় রিছিল ঘটনাস্থলে এসে সেই মোস্তফার কাছে গাছ কাটার কারণ জানতে চান এবং আইনগত ব্যবস্থা নিবেন বলে জানান। এরপরে মোস্তফা তাড়াহুড়ো করে সেই গাছকে ঘিরে টিনের বেড়া খুলে দেয় এবং আর কখনও এই গাছ কাটবে না বলে মুচলেকা দেন।

নাকুগাঁও স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক সমিতির সাধারণ সম্পাদক ও ব্যবসায়ী অরুণ চন্দ্র সরকার বলেন, অনেক পুরাতন ও বড় একটি গাছ। এই গাছের কারণে সেখানকার সকল দোকানগুলোতে গরমকালে অনেক ঠান্ডা থাকে এবং প্রচণ্ড ঝড় তুফানে দোকানগুলোকে রক্ষা করে। কিন্তু এখন কাটতে কাটতে প্রায় গাছটিকে মেরে ফেলা হচ্ছে। রাতের আঁধারে গাছটির ডাল কাটা হচ্ছে।

গত বৃহস্পতিবার রাতে বটগাছটির বড় একটি ডাল কেটে ফেলা হয়েছে। সেই কাটা ডালটি পার্শ্ববর্তী দোকান ঘরের ওপর পড়েছে। পরে বিষয়টি উপজেলা প্রশাসন, মেয়র ও পুলিশকে জানানো হয়। শুক্রবার দুপুরে ঘটনাস্থলে যান পৌর মেয়র আবু বক্কর সিদ্দিক। তিনি ওই দোকানের ওপর থেকে ডালটি সরানোর নির্দেশ দেন এবং পুনরায় গাছ কাটতে না পারার বিষয়ে সিদ্ধান্ত দেন।

এদিকে, একই ঘটনার কথা শুনে গাছকে বাঁচাতে নবাগত ইউএনও মো. মাসুদ রানা অভিযুক্ত গোলাম মোস্তফার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিতে উপজেলা ভূমি কার্যালয়কে নির্দেশ দিয়েছেন।

নালিতাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল আলম ভূঁইয়া বলেন, গাছের ডাল কাটার অভিযোগে গোলাম মোস্তফা বিরুদ্ধে ভূমি অফিসের নায়েব বাদী হয়ে থানায় লিখিত অভিযোগ দিয়েছেন। বিষয়টি আদালতে পাঠানো হয়েছে। আদালতের নির্দেশনা মোতাবেক তদন্ত করে তার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

অভিযোগের বিষয়ে গোলাম মোস্তফা ফোনে বলেন, ‘আমি এই গাছের ডাল কাটি নাই। দোকানে চুরির ভয়ে এই গাছসহ আমি টিনের বেড়া দিয়েছিলাম। রাতের আঁধারে কে গাছের ডাল কাটছে আমি জানি না। এটা আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ