ঢাকা, সোমবার, ১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ জিলহজ ১৪৪৫

ঈশ্বরদীতে কৃষি মেলার সমাপনী অনুষ্ঠান

প্রকাশনার সময়: ২৮ জুন ২০২৪, ২১:৪৩

আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় পাবনার ঈশ্বরদীতে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৮ জুন) বিকেলে উপজেলা কৃষি সম্পসারণ অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে ঈশ্বরদী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মিতা সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন খামারবাড়ি পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (শষ্য) কৃষিবিদ রোকনুজ্জামান।

কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ প্রহল্লাদ কুমার কুন্ডুর সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- আটঘরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সজিব আল মারুফ, অতিরিক্ত কৃষি সম্পসারণ অফিসার কৃষিবিদ মাহমুদা মুতমাইন্না, প্রেসক্লাবের সভাপতি মো. মোস্তাক আহমেদ কিরণ।

তিন দিনব্যাপী এই কৃষি প্রযুক্তি মেলায় ঈশ্বরদী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চত্বর ফলজ, বনজ, ঔষধি ও শোভাবর্ধনকারী সবুজ গাছের সমারহে ঢেকে ছিল। এরপর বিভিন্ন ক্যাটাগরিতে স্টল মালিক ও কৃষকের মাঝে ক্রেস্ট ও পুরস্কার বিতরণ করা হয়।

সর্বাধিক সংখ্যক ফসলের নমুনা সরবরাহকারী উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ আরিফুল ইসলাম, এ এম সাঈফ উদ্দিন ইয়াহিয়া, মোছা. ফারজানা ববি ও মো. আব্দুল আলিম এবং আম বিষয়ের ক্যাটাগরিতে মো. শাজাহান আলী (পেঁপে বাদশা) প্রথম স্থান, কৃষক ও সাংবাদিক সহকারী অধ্যাপক মো. আলমাস আলী দ্বিতীয় স্থান, মিজানুর রহমান তৃতীয় স্থান এবং মো. মেহেদী হাসান চতুর্থ স্থান অর্জন করেন।

কাঁঠাল বিষয়ের ক্যাটাগরিতে মো. আইনুল হক বিশ্বাস প্রথম স্থান এবং মো. নামাজুল ইসলাম দ্বিতীয় স্থান অধিকার করেন।

এ ছাড়া অন্যান্য ফসলের মধ্যে লতি কচুতে আব্দুল খালেক, মিষ্টি কুমড়ায় জালাল উদ্দিন, বাম্গীতে ইয়াদ আলী বিশ্বাস, কলায় লাভলু হোসেন, ওল কচুতে শফিউদ্দিন, ভুট্টায় রুবেল হোসেন, আঙ্গুরে তোহা, বেলে শাহিন এবং জিও ব্যাগে আদা চাষ মো. মনসুর আলম পুরস্কৃত হন।

সরকারি প্রতিষ্ঠানের ক্যাটাগরিতে স্টল দেয়া বাংলাদেশ সুগার ক্রপ গবেষণায় ইনস্টিটিউট প্রথম স্থান, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণায় ইনস্টিটিউট (বিনা) দ্বিতীয় স্থান এবং ঈশ্বরদী হর্টিকালচার সেন্টার তৃতীয় স্থান লাভ করে।

মেলায় অংশগ্রহণকারী স্টলদের মধ্যে ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা ইনস্টিটিট, মুন্নি নার্সারি, ঋতু নার্সারি, নিউ এরা ফাউন্ডেশন, রিয়াদ নার্সারি, নারী উন্নয়ন কেন্দ্র ও মুন্না নার্সারি পুরস্কার লাভ করেন।

এর আগে গত ২৬ জুন তিন দিনব্যাপী কৃষি মেলার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি নবনির্বাচিত ঈশ্বরদী উপজেলা পরিষদের চেয়ারম্যান এমদাদুল হক রানা সরদার।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ