ঢাকা, সোমবার, ১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ জিলহজ ১৪৪৫

ফুল সজ্জিত ঘোড়ার গাড়িতে শিক্ষকের রাজকীয় বিদায়

প্রকাশনার সময়: ২৭ জুন ২০২৪, ২২:০৭

কলেজের প্রধান ফটকের সামনে ৬টি সুসজ্জিত ঘোড়ার গাড়ি প্রস্তুত। কলেজ প্রাঙ্গন থেকে গাড়ি পর্যন্ত দাঁড়িয়ে আছে শিক্ষক-শিক্ষার্থীরা। কিছুক্ষণ পর শিক্ষক বের হয়ে এলেন এবং উঠে বসলেন ঘোড়ার গাড়িতে। করতালি দিয়ে স্বাগত জানালো সবাই। শিক্ষকরা তাকে পৌঁছে দিলো বাড়িতে।

বৃহস্পতিবার (২৭ জুন) সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার জে.আই টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজে এমন দৃশ্য দেখা গেছে।

কলেজের শিক্ষক মো. রফিকুল ইসলাম দীর্ঘ কর্মজীবন শেষে অবসরে গেছেন। তাই প্রিয় শিক্ষককে বিদায় জানাতে প্রতিষ্ঠানের অধ্যক্ষ, শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীরা এমন আয়োজন করেন। এ আয়োজন দেখে অবসর গ্রহণকারী শিক্ষক আবেগে আপ্লুত হয়ে পড়েন।

প্রথমেই ফুলের পাপড়ি ছিটিয়ে ফুলের মালা দিয়ে শিক্ষক মো. রফিকুল ইসলামকে বরণ করে নেন শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীরা। এরপর স্মৃতিচারণ মূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে বিদায়ী শিক্ষককে ক্রেস্টসহ বিভিন্ন উপহার তুলে দেওয়া হয়। শেষে ফুল সজ্জিত ৬টি ঘোড়ার গাড়িতে শিক্ষকের রাজকীয় বিদায় সংবর্ধনা দিয়ে বাড়িতে পৌঁছে দেওয়া হয়।

বিদায়ী শিক্ষক মো. রফিকুল ইসলাম বলেন, আজ বিদায় সংবর্ধনা নিচ্ছি, কিন্তু দোয়া রেখে গেলাম। সন্তানেরা লেখাপড়া করে যখন অনেক বড় হবে, তখন আমাদের কথা মনে পড়বে। আমি চাই তারা নিজেদেরকে মানবিক মানুষ হিসেবে গড়ে তুলবে।

তিনি আরও বলেন, আমাকে যেভাবে সম্মানের সাথে বিদায় দিয়েছে এটা আমার আমৃত্যু স্মরণ থাকবে। অনেক শাসন আদর করে এই প্রতিষ্ঠানে কাজ করেছি। আমি চাই সবাই ভালো থাকুক।

জেআই টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের অধ্যক্ষ মো. সোলায়মান হোসেন কবির বলেন, শিক্ষক যখন তার চাকরিজীবন শেষে বাড়ি ফিরে যান তখন তিনি অনেক কষ্ট পান। সহকর্মী শিক্ষক ও সন্তানতুল্য শিক্ষার্থীদের রেখে চলে যাওয়া খুব কষ্টের। বিদায়ের কষ্ট কিছুটা কমানোর জন্যই আমরা ব্যতিক্রমী এমন আয়োজন করেছি। তার বিদায়কে স্মরণীয় করে রাখতে সুসজ্জিত ঘোড়ার গাড়িতে করে বাড়ি পৌঁছে দেওয়া হয়েছে। আমার ধারণা তাড়াশে এই প্রথম এমন উৎসবের বিদায়। প্রতিটি শিক্ষকের বিদায় এমন হওয়া উচিত।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ