ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

পূর্বাচলে ৫ দিনব্যাপী হস্তশিল্প মেলা শুরু

প্রকাশনার সময়: ২৫ জুন ২০২৪, ১৫:০০ | আপডেট: ২৫ জুন ২০২৪, ১৫:৫৭

নতুন নতুন উদ্যোক্তণ সৃষ্টি ও নারীর ক্ষমতায়ন, অর্থনৈতিকভাবে নারীদের আত্মনির্ভরশীল করে গড়ে তোলা এবং দারিদ্রতা বিমোচনে বিশেষ ভূমিকা রাখায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী 'হস্তশিল্প পণ্য'-কে 'বর্ষসেরা পণ্য-২০২৪" ঘোষণার প্রেক্ষিতে রপ্তানি উন্নয়ন ব্যুরোর উদ্যোগে পূর্বাচলস্থ বঙ্গবন্ধু বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার শুরু হলো ৫ দিনব্যাপী "হস্তশিল্প মেলা-২০২৪।

তাছাড়া মেলাটি সকাল ১০টা হতে সন্ধা ৬টা পর্যন্ত চলবে। এছাড়া সাপ্তাহিক ছুটির দিনে রাত ৮টা পর্যন্ত চলবে। মেলায় দর্শনার্থীদের বিনামূল্যে প্রবেশের ব্যবস্থা করা হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) দুপুরে বাণিজ্য মন্ত্রনালয়ের সচিব সেলিম উদ্দিন হস্তশিল্প মেলার উদ্বোধন করেন।

রপ্তানী উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান কাজী মুহাম্মদ মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন, রপ্তানী উন্নয়ন ব্যুরো মহা পরিচালক বেবী রানী সরকার, এফবিসিসিআই-এর সহ-সভাপতি আমিন হেলালী, জনাব মাহবুবুল আলম, হস্তশিল্প মেলার পরিচালক মাহমুদুল হাসানসহ অনেকে।

এ সময় বাণিজ্য সচিব বলেন, দেশীয় ঐতিহ্যের ধারক-বাহক হস্তশিল্পজাত পণ্যের উৎপাদন, প্রচার, প্রসার, স্থানীয় ও আন্তর্জাতিক বাজার সম্প্রসারণে সহায়তা প্রদানের পাশাপাশি দেশীয় সংস্কৃতিতে হস্তশিল্পজাত পণ্যের সুদৃঢ় অবস্থান নিশ্চিতকরণ এবং এ খাতে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির উদ্দেশ্যে এ মেলার আয়োজন করা হয়েছে ।

এ মেলা পরিদর্শনে দেশের কারুশিল্প, মৃৎশিল্প বাঁশ-বেত শিল্প, নকশিকাঁথা, শীতলপাটি, জামদানি, সতরঞ্জি প্রভৃতি শিল্প সম্পর্কে ভবিষ্যৎ প্রজন্ম জানার সুযোগ পাবে। তাছাড়া ৩টি ক্যাটাগরিতে ছোট বড় ৩৫টি প্রতিষ্ঠানের ৯৫টি ষ্টল হাতের তৈরি বিভিন্ন পণ্য সামগ্রী নিয়ে এ মেলায় অংশ গ্রহণ করেছে।

এ মেলায় পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, পাদুকা, বেত ও বাঁশজাত পণ্য, তাঁত পণ্য, কারুপণ্য, হ্যান্ডমেইড জুয়েলারি, নৃৎশিল্পজাত পণ্য প্রভৃতি প্রদর্শনের আয়োজন করা হয়েছে। এছাড়া, অংশগ্রহণকারী একাধিক প্রতিষ্ঠান মেলায় হস্তশিল্পজাত পণ্য প্রস্তুত প্রক্রিয়া উপস্থাপন করে দর্শনার্থীদের প্রত্যক্ষ করার সুযোগ সৃষ্টি করবে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ