ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

তন্ত্র-মন্ত্রের পাতা খেলা, দর্শনার্থীদের ভিড়

প্রকাশনার সময়: ২৪ জুন ২০২৪, ১৩:৩১

জয়পুরহাটে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হারিয়ে যাওয়া তন্ত্রমন্ত্রের ‘পাতা খেলা’। জয়পুরহাট সদর উপজেলার রায়কালী গ্রামে এ খেলার আয়োজন করেন স্থানীয় কয়েকজন যুবক। বিলুপ্তপ্রায় এমন খেলা দেখতে ভিড় করেন বিভিন্ন এলাকা থেকে আসা হাজারো মানুষ।

সোমবার (২৪ জুন) দুপুরে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার রায়কালী ইউনিয়ন পরিষদের সামনে শৃগালদীঘি যুব সমাজের আয়োজনে অনুষ্ঠিত হলো এ পাতা খেলা।

তান্ত্রিক আশা পারভিন বলেন, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাধুলার মধ্যে পাতা খেলা এটা একটা অন্যতম খেলা। আমরা তান্ত্রিকরা তন্ত্র, মন্ত্র দিয়ে এ খেলা করে থাকি। বিভিন্ন স্থানে এখন থেকে শুরু হয়েছে এ মেলা। পৌষ মাস পর্যন্ত অর্থাৎ শীতের আমেরজর শুরু থেকে এ খেলা হয়ে থাকে গ্রামবাংলায়। পুরুষের পাশাপাশি নারীরাও এ খেলা দেখতে বেশ উপভোগ করে থাকেন। তাই আমরা নারীরাও তান্ত্রিক হিসেবে পাতা খেলায় অংশগ্রহণ করায় দর্শকরাও আনন্দ পান।

রায়কালী ইউনিয়নের সাবেক ইউপি সদস্য বেলাল হোসেন বলেন, পাতা খেলাকে কেন্দ্র করে পুরো এলাকাজুড়ে তৈরি হয় উৎসবের আমেজ। এই খেলা দেখতে বিপুল উচ্ছ্বাস নিয়ে মাঠে আসেন হাজার হাজার নারী-পুরুষ। তবে এইবারই প্রথম দেখলাম দুই নারী তান্ত্রিক। আর তারাই প্রথম হয়েছে খেলায়। এমন ভিন্ন ধর্মী খেলা দেখে খুশি দর্শকরা। সবার দাবি প্রতি বছর আয়োজন করা হউক এমন খেলা।

রায়কালী শৃগালদীঘী যুব সমাজ আয়োজক কমিটির আহবায়ক সেলিম মিয়া জানান, এতো মানুষ খেলা দেখতে আসবে কল্পনাও করতে পারিনি। অনেক আগে থেকে এই খেলার প্রচলন চলে আসছে। কিন্তু যুগ পাল্টানোর সঙ্গে সঙ্গে এই খেলা হারিয়ে যাচ্ছে। দীর্ঘদিন ধরে আয়োজন না করায় ঐতিহ্যবাহী খেলাটি আজ হারিয়ে যেতে বসেছে। তাই খেলাটি টিকিয়ে রাখতে ও মানুষকে আনন্দ দিতে এই আয়োজন করা হয়েছে। আগামীতে আরও বড় পরিসরে এ খেলার আয়োজন করা হবে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ