ঢাকা, বৃহস্পতিবার, ৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫

মুন্সীগঞ্জে সাপ আতঙ্ক দূর করতে বিশেষ উদ্যোগ

প্রকাশনার সময়: ২২ জুন ২০২৪, ২২:৪১

মুন্সীগঞ্জে রাসেলস ভাইপার নিয়ে ভীতি ও আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এমন অবস্থায় সাপের আতঙ্ক দূর করতে বিশেষ উদ্যোগ নিয়েছেন ‘স্মার্ট ব্রিগেড’ এর সদস্যরা। সাপ দংশনে করণীয় এবং কিভাবে এড়ানো যায় এ বিষয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ করছেন।

শনিবার (২২ জুন) জেলা প্রশাসক মো. আবু জাফরের নির্দেশে জেলা সদর, টঙ্গীবাড়িসহ বিভিন্ন উপজেলায় তারা কাজ শুরু করেন।

জানা যায়, স্মার্ট ব্রিগেড টঙ্গীবাড়ির সদস্যরা উপজেলার বেতকা, আব্দুল্লাহপুর, পাইকপাড়া এলাকার মানুষের মধ্যে সাপ সম্পর্কিত সঠিক তথ্য তুলে ধরেন। তা ছাড়া মুন্সীগঞ্জ সদরের সদস্যরা উপজেলার মুক্তারপুর ফেরিঘাট ও পেট্রল পাম্প সংলগ্ন এলাকায় বিভিন্ন ধরনের সাপ, বিশেষত রাসেলস ভাইপার সম্পর্কে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন।

লিফলেটে বলা হয়েছে, সাপ দংশন করলে ভয় পাওয়া যাবে না। বেশিরভাগ সাপই বিষধর নয়। দংশিত অঙ্গ বিশ্রামে রাখতে হবে। পায়ে দংশন করলে বসে পড়তে হবে, চলাফেরা করা যাবে না। হাতে দংশন করলে তা নাড়াচাড়া করা যাবে না, বরং হাড় ভাঙলে যেভাবে কাঠ-ব্যান্ডেজ দিয়ে প্লাস্টার করা হয়, ওইভাবে ব্যবস্থা নিতে হবে। দংশিত অঙ্গে শক্ত গিঁট দেওয়া যাবে না।

আরো বলা হয়েছে, সাপ দংশনের সঙ্গে সঙ্গে কাছের হাসপাতাল বা চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এ ক্ষেত্রে মোটরসাইকেল বা অ্যাম্বুল্যান্সযোগে দ্রুততম সময়ে পৌঁছার চেষ্টা করতে হবে। দংশিত স্থান কাটা যাবে না। সুই ফোটানো যাবে না বা কোনো ধরনের প্রলেপ লাগানো যাবে না। ওঝা বা বৈদ্য দিয়ে চিকিৎসা করে কিংবা ঝাড়ফুঁক করে অযথা সময় নষ্ট করা যাবে না।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ