ঢাকা, বৃহস্পতিবার, ৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫

সাতক্ষীরায় আবারও দেখা মিলল রাসেলস ভাইপার, আতঙ্কে এলাকাবাসী

প্রকাশনার সময়: ২১ জুন ২০২৪, ২৩:৪২ | আপডেট: ২১ জুন ২০২৪, ২৩:৫৭

সাতক্ষীরার কলারোয়ায় সীমান্তের একটি ধানক্ষেতে দেখা মিললো ভয়ংকর ‘রাসেলস ভাইপার’ সাপ। এ ঘটনায় আতঙ্কে রয়েছে এলাকাবাসী।

শুক্রবার (২১ জুন) সকাল ১০টার দিকে উপজেলার চন্দনপুর ইউনিয়নের হিজলদী বাজারের পাশে 'রাসেলস ভাইপার' নামের ওই সাপের সন্ধান পাওয়া যায়। পরে পিটিয়ে সাপটি মেরে ফেলে স্থানীয়রা। হিজলদী গ্রামটি ভারত সীমান্ত ঘেঁষা।

মনিরুল ইসলামের এক বাসিন্দা জানান, 'শুক্রবার সকাল ১০টার দিকে তিনি মাঠে যান। ধানক্ষেতের পাশে সাপটি দেখতে পান। সেই সময় তিনি আতঙ্কগ্রস্ত হলেও আশপাশের লোকজনের সহায়তায় সাপের গতিবিধি লক্ষ্য করে কৌশলে তাকে মেরে ফেলেন।'

তিনি আরও জানান, 'ধারণা করা হচ্ছে সাপটি ভারতের সীমান্তে পেরিয়ে বাংলাদেশে ঢুকেছে। কিছুদিন আগেও একই এলাকায় একজোড়া সাপের দেখা যায়। তবে মারা সম্ভব হয়নি। এই ঘটনার পরে মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

এদিকে, কয়েক মাস আগে পার্শ্ববর্তী সোনাবাড়িয়া ইউনিয়নের বড়ালী গ্রামের ধানক্ষেত থেকে একটি রাসেলস ভাইপার সাপ পিটিয়ে মারে কৃষকেরা। পরবর্তীতে একই এলাকায় আরও দুটি রাসেলস ভাইপার সাপ দেখা যায়। পরে এলাকাবাসী তা মেরে ফেলে।

ওই দুই ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, 'ধারণা করা হচ্ছে রাসেলস ভাইপার নামের এই বিষাক্ত সাপ বিশেষ করে ধানক্ষেতে আশ্রয় নেয়। কারণ এই দুই এলাকায় ছাড়াও আশপাশে যেখানে এই সাপের সন্ধান মিলেছে তার বেশিরভাগ পাওয়া গেছে ধানক্ষেতে।'

জানা গেছে, অন্যতম বিষাক্ত ও ভয়ংকর সাপ হলো রাসেল ভারপার বা চন্দ্রবোড়া সাপ। এর লেজ খুব লম্বা হয় না। সাপটিও বেশি লম্বা না। তবে বেশ মোটা। সাপের মাথা খুব বড়। গায়ে কিছুটা ছপছপ ডোরাকাটা কালো দাগ। গালের ভিতরে উপরের দুটি দাঁত আর নিচের দুটো দাঁত বেশ বড়, কোঁকড়ানো এবং শক্ত। এদের প্রধান খাদ্য ইঁদুর।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ