ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

মাটির স্বাস্থ্য সুরক্ষায় বিএডিসি খামারে ধৈঞ্চা চাষ

প্রকাশনার সময়: ০৭ জুন ২০২৪, ১৭:১৪

নীলফামারীর ডোমার ভিত্তি বীজ উৎপাদন (বিএডিসি) খামারে মাটির গঠন উন্নত ও ফলন বৃদ্ধির জন্য চলতি অর্থ বছরে ২শ একর জমিতে ধৈঞ্চা চাষ করা হয়েছে। এসব ধৈঞ্চা গাছ ৪ থেকে ৫ফিট লম্বা হলে চাষের মাধ্যমে মাটির সঙ্গে মিশ্রণ ঘটানো হয়। যাহা পরবর্তীতে মাটির মান নিয়ন্ত্রণে সবুজ সার হিসেবে কাজ করে। ফলে এসব জমিতে ফসল চাষাবাদ করলে রোগবালাই এর আক্রমণ কম ও ফলন বেশি হয়। মাটির উর্বরতা বৃদ্ধিতে সবুজ সার হিসেবে ধৈঞ্চার কার্যকারিতা অপরিসীম।

ধৈঞ্চা চাষের ফলে মাটিতে রাসায়নিক সারের পরিমাণ কম লাগে। ধৈঞ্চা চাষের কারনে মাটিতে পানির ধারণ ক্ষমতা বৃদ্ধি পায়।

ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামার সূত্রে জানা যায়, ৫শ ১৫ একর জমির খামারটিতে প্রথমে আলু চাষাবাদ করা হতো। আলু উত্তোলণের পরে জমিগুলো কয়েক মাস পরিত্যক্ত অবস্থায় পরে থাকতো। পতিত জমিগুলোর মাটি উর্বরতা বৃদ্ধির জন্যে ধৈঞ্চা চাষ করা হয়। জমিগুলোতে বেলে মাটির পরিমাণ বেশি থাকায় তেমন ভালো ফলন হতো না।

২০২২ সালে খামারটিতে বেঁলে মাটির সঙ্গে এটেল মাটির সংমিশ্রন ও জৈব সার, সবুজ সার হিসেবে ধৈঞ্চার কার্যকারিতায় এখন সব ধরনের ফসল চাষাবাদে ভালো ফলন পাওয়া যাচ্ছে। বর্তমান খামারটির উপ-পরিচালক কৃষিবিদ আবু তালেব মিঞা যোগদানের পর থেকে পতিত জমিগুলো চাষাবাদের আওতায় নিয়ে আসেন। এখন খামারটিতে আলুর পাশাপাশি বোরো,আমন,আউশ ধান চাষাবাদ করা হচ্ছে। চাষকৃত সকল ফলন ভিত্তি বীজ হিসেবে সংগ্রহ করেন খামার কর্তৃপক্ষ।

ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামারের উপ-পরিচালক কৃষিবিদ আবু তালেব মিঞা জানান, চলতি উৎপাদন মৌসুমে ৪শ একর জমিতে ভিত্তি বীজ আলু ও বিডার বীজ আলু উৎপাদন করা হয়েছিলো। আলু উত্তোলণের পরে জমিগুলো পরে থাকতো। বর্তমান প্রকল্প পরিচালক মহোদয়ের দিক নির্দেশনায় প্রতি বছরেই আলু উত্তোলনের পরে সবুজ সার হিসেবে ধৈঞ্চা চাষ করা হচ্ছে। সবুজ সার জমির উর্বরতা বৃদ্ধির পাশাপাশি জমির পুষ্টি ধারণ ক্ষমতা ও পানির ধারণ ক্ষমতা বৃদ্ধি করে। ধৈঞ্চা চাষের ফলে মাটির গঠন ও বুনটের উন্নয়ন ঘটে।

তিনি আরও জানান ধৈঞ্চার মাধ্যমে প্রতি হেক্টরে প্রায় ৯০ থেকে ১২০ কেজি নাইট্রোজেন ফিক্স হয় । যাহা ২শ থেকে ২শ ২০ কেজি ইউরিয়া সারের সমান। এতে করে পরবর্তী ফসলে ইউরিয়া সারের পরিমাণ কম লাগে। মাটির গঠন ও বুনট তৈরি করতে প্রতিবছর ডোমার বিএডিসি খামার ধৈঞ্চার চাষ করা হচ্ছে। ধৈঞ্চা চাষের ফলে জমির উৎপাদনশীলতা দিন দিন বৃদ্ধি পাবে। মাটির পুষ্টি উপাদান ভাণ্ডার রিক্স করতে ও মাটির গঠন ও বুনট উন্নয়ন ঘটাতে ডোমার খামার নিরলসভাবে প্রতি বছরে সবুজ সার হিসেবে ধৈঞ্চা চাষ করছে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ