ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

ঝড়ে ভেঙে পড়লো ২০০ বছরের পুরোনো বটগাছ

প্রকাশনার সময়: ০২ জুন ২০২৪, ২১:১৫

লালমনিরহাটে সদরে ২০০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী একটি বটগাছ ঝড়ে ভেঙে পড়েছে। এ বটগাছকে বলা হয় হালা বটের গাছ।

শনিবার (১ জুন) রাতে প্রচণ্ড ঝড়ে বিকট শব্দে বটগাছটি ভেঙে পড়ে। এসময় আতিক, উজ্জ্বল ও মেহেদি নামে স্থানীয় তিনজন আহত হন। তারা লালমনিরহাট সদর হাসপাতালে চিকিৎসাধীন।

লালমনিরহাটের ঐতিহ্যের সঙ্গে মিশে আছে দুই শতাধিক বছরের পুরোনো বটগাছটি। এর নামে এলাকার নাম দেওয়া হয় হালাবটের তল। যা এখন শুধুই স্মৃতি। এটি লালমনিরহাট পৌরসভার উত্তর সাপ্টানা এলাকায় অবস্থিত।

স্থানীয়রা জানায়, ২০০ বছরেরও বেশি সময় আগে উত্তর সাপ্টানা এলাকায় গড়ে ওঠা মাঠটিতে বটগাছটির জন্ম হয়। কালের পরিক্রমায় বটগাছটি প্রায় দেড় একর জমিজুড়ে বিস্তৃতি লাভ করে। মানত পূরণের জনশ্রুতি থেকে ধীরে ধীরে হালা বটতল হয়ে ওঠে মানতের আস্তানা ও দর্শনার্থীদের বিনোদনের স্থান। ঐতিহ্যবাহী বটগাছটি শনিবার রাতের ঝড়ে দুমড়ে-মুচড়ে ভেঙে পড়েছে। বটগাছের পাশে ঈদগাঁ মাঠের মিনারের পাশে ঝড়ের সময় আশ্রয় নেওয়া তিন যুবক ভেঙে পড়া গাছের ডালের নিচে চাপা পড়ে আহত হন।

হালা বটতলের খাদেম আকবর আলী বলেন, আমি খুব কষ্ট পেয়েছি। দীর্ঘদিন ধরে আমি এ গাছের সেবায় নিয়োজিত ছিলাম। আমার অনেক কান্না পাচ্ছে।

ঐতিহ্যবাহী হালা বট গাছটি ভেঙে পড়েছে শুনে ঘটনাস্থলে ছুটে যান সদর উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান কামরুজ্জামান সুজন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ