ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

উৎসবমুখর পরিবেশে কক্সবাজারের চলছে ভোট গ্রহণ

প্রকাশনার সময়: ২৯ মে ২০২৪, ১২:১৩

কক্সবাজারের রামু-উখিয়া ও টেকনাফে তৃতীয় ধাপের ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলছে।

বুধবার (২৯ মে) সকাল ৮টা হতে ভোট গ্রহণ শুরু হয়, যা চলবে বিকেল ৪টা পর্যন্ত। তবে, বৈরি আবহাওয়ার কারণে সরঞ্জাম পৌঁছাতে না পেরে স্থগিত রয়েছে সেন্টমার্টিনে ভোট গ্রহণ।

সূত্রে জানায়, কক্সবাজারের তিন উপজেলার ১৮৮টি কেন্দ্রের মাঝে ১৮৭ কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। সকাল ৮টা হতে স্বতঃস্ফূর্ত ভাবে ভোট কেন্দ্রে আসা শুরু করেন সববয়সী ভোটাররা। প্রথম প্রহরে পুরুষ ভোটারদের উপস্থিতি রয়েছে উল্লেখ করার মতো।

জেলা নির্বাচন অফিস সূত্র মতে, আগে হতেই সবধরনের প্রস্তুতি শেষ নিয়ে রেখেছিল নির্বাচন সংশ্লিষ্টরা। মঙ্গলবার (২৮ মে) সন্ধ্যা নাগাদ কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয় নির্বাচনী সরঞ্জাম, আইনশৃঙ্খলা বাহিনী, নির্বাচনি দায়িত্বপ্রাপ্তরা স্ব স্ব দায়িত্বপূর্ণ এলাকায় পৌঁছায়।

কক্সবাজারের রামু, উখিয়া ও টেকনাফ উপজেলায় তৃতীয় ধাপে ভোট গ্রহণের মধ্য দিয়ে শেষ হচ্ছে জেলার ৯ উপজেলার ভোট। এর আগে প্রথম ও দ্বিতীয় ধাপে ৬ উপজেলার নির্বাচন শেষ হয়েছে। সর্বশেষ ৩ উপজেলায় ৩০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী ৯ জন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ১৩ জন ও নারী ভাইসচেয়ারম্যান প্রার্থী ৮ জন।

রামু উপজেলা নির্বাচনে ভোটার সংখ্যা এক লাখ ৮৬ হাজার ৯৫১ জন। ৬৪টি ভোটকেন্দ্রের ৪৩৪টি ভোট কক্ষ বসানো হয়েছে। নির্বাচনে ৩টি পদের বিপরীতে ১০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ৩ চেয়ারম্যান প্রার্থী, ৫ ভাইস চেয়ারম্যান প্রার্থী ও ২ নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী রয়েছেন।

উখিয়া উপজেলায় ভোটার সংখ্যা এক লাখ ৫১ হাজার ৫৬৪ জন। উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদের বিপরীতে ১১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫ জন এবং সংরক্ষিত ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

টেকনাফ উপজেলায় ৩ পদের বিপরীতে ৩ জন করে মোট ৯ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩ এবং সংরক্ষিত ভাইস চেয়ারম্যান পদে ৩ প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। এ উপজেলায় ভোটার সংখ্যা এক লাখ ৮০ হাজার ৮০৩ জন। এখানে ভোট কেন্দ্র রয়েছে ৬০টি।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. নাজিম উদ্দিন জানান, মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভোট গ্রহণের সরঞ্জামসহ সংশ্লিষ্টরা কেন্দ্রে পৌঁছান। পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বিজিবি, র‌্যাব ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট টহলে রয়েছে। শান্তিপূর্ণ ভোট গ্রহণ সম্পন্ন করতে সকল প্রস্তুতিই রয়েছে।

তবে, বৈরি আবহাওয়ার কারণে সরঞ্জাম ও নির্বাচন সংশ্লিষ্টদের পৌঁছাতে ব্যর্থ হওয়ায় প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে ভোট গ্রহণ স্থগিত রাখা হয়েছে। টেকনাফ উপজেলার অপর ৫৯টি কেন্দ্রে ভোট গ্রহণ চলছে।

জেলা পুলিশ সুপার মো. মাহাফুজুল ইসলাম বলেন, ৩ উপজেলায় সুষ্টু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে পুলিশ, আনসার মিলে ৪ হাজারের কাছাকাছি সদস্য দায়িত্ব পালন করছে। রয়েছে বিজিবি ও র‌্যাব সদস্যরা টহলে রয়েছে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ