ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬
ফুলবাড়ীয়া বড়বিলা বিল সংলগ্ন সেতু

দিনে ঝুঁকিপূর্ণ, রাতে নির্ঘাত মৃত্যু

প্রকাশনার সময়: ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৪:৩৮

সেতু ভেঙে মাঝে বড় আকারের গর্ত সৃষ্টি হয়েছে। ফলে এ সেতু দিয়ে দিনের বেলাতেও যানবাহন চলাচল খুবই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। আর রাতের বেলা যানবাহনে করে এ সেতু দিয়ে চলাচল করা মানে মৃত্যু হাতে নিয়ে চলা।

ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার রাঙ্গামাটিয়া বাজারের পশ্চিম পাশের সড়কের ঐহিত্যবাহী বড়বিলা বিল সংলগ্ন খালের ওপর স্থাপিত সেতু ভেঙে এমনিই বিপজ্জনক হয়ে পড়েছে। র্দীঘ কয়েক বছর ধরে এ সেতুটি জরাজীর্ণ অবস্থায় চলাচলের অনুপযোগী হয়ে পড়ে থাকলেও দেখার যেন কেউ নেই। ফলে কর্তৃপক্ষের অবহেলায় সেতুটি এখন এলাকাবাসীর জন্য মরণ ফাঁদে পরিণত হয়েছে। অথচ কাঁচা হলুদ আর লাল চিনির জন্য বিখ্যাত ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলা।

এ উপজেলার বানার নদীর তীরে অবস্থিত ঐতিহ্যবাহী উপজাতি অধ্যুষিত রাঙ্গামাটিয়া ইউনিয়ন। ১১ দশমিক ৫০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে ১ লাখ ৮৮ হাজার ১৫ জন জনসংখ্যার এ ইউনিয়নটি শিক্ষা, সংস্কৃতি, ধর্মীয় আচার, রীতি-নীতি ও খেলাধুলায় নিজস্ব স্বকীয়তা সমুজ্জ্বল। তবুও যোগাযোগের ক্ষেত্রে দেশের উন্নয়নের অগ্রযাত্রায় এ ইউনিয়নটি যেন অনেকটাই পিছিয়ে।

স্থানীয়রা জানান, সেতুটি ভেঙে পড়ার কারণে এলাকার খেটে খাওয়া কৃষক-শ্রমিকরা পড়েছেন বিপাকে। কৃষকদের উৎপাদিত কৃষি পণ্য, ফল-মূল, শাক-সবজি ও অন্যান্য ফসল বাজারে আনা-নেওয়া করতে পারছেন না তারা। ফলে ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন কৃষকরা। তবুও জীবনের তাগিদে প্রতিদিন হাজার হাজার মানুষ ও স্কুল-কলেজের শত শত শিক্ষার্থী জীবনের ঝুঁকি নিয়ে এ সেতু দিয়ে চলাচল করছে। চলে মোটরসাইকেল, ব্যাটারিচালিত অটোরিকশা, ইজিবাইক, ভ্যানসহ ছোট বাহনগুলোও।

ফুলবাড়ীয়া উপজেলা প্রকৌশলী (এলজিইডি) মো. মাহাবুব মুর্শেদ বলেন, ১৯৮৭ সালে কে আর বাংলাদেশের অর্থায়নে ৯ মিটার র্দীঘ এ সেতুটি নির্মাণ করা হয়। তবে বর্তমানে এ সেতুটি চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে ওই সেতুটি পরিদর্শন করে নতুন সেতু নির্মাণের জন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে ৪৯ লাখ টাকা বরাদ্দ চেয়ে প্রস্তাব পাঠানো হয়েছে।

এ বিষয়ে উপজেলা নিবাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুল সিদ্দিক বলেন, সেতুটি চলাচলে অনুপযোগীর বিষয়টি আমার জানা নেই। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। তবে সড়কটি এলজিইডির।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ