ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

চুয়াডাঙ্গায় ধান-চাল সংগ্রহ শুরু

প্রকাশনার সময়: ১৯ মে ২০২৪, ১৭:৫৬

‘শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ’ এ শ্লোগানে চুয়াডাঙ্গায় সরকারিভাবে ধান-চাল সংগ্রহ আনুষ্ঠানিকভাবে শুরু করা হয়েছে।

রোববার (১৯ মে) সকাল সাড়ে ৯টার দিকে চুয়াডাঙ্গা খাদ্য বিভাগের আয়োজনে সদর খাদ্য গুদাম চত্বরে সংগ্রহ কার্যক্রম শুরু করা হয়।

চুয়াডাঙ্গায় এ মৌসুমে কৃষকদের কাছ থেকে ৩ হাজার ২৬২ মেট্রিক টন ধান ও মিলারদের কাছ থেকে ৮ হাজার ৫৫৬ মেট্রিক টন চাল সংগ্রহ করবে খাদ্য বিভাগ। এর মধ্যে চাল সংগ্রহ করা হবে সদর উপজেলায় ৪৪৪ মেট্রিক টন, আলমডাঙ্গা উপজেলায় ১ হাজার ৭১ মেট্রিক টন, দামুড়হুদা উপজেলায় ৪১৪ মেট্রিক টন ও জীবননগর উপজেলায় ৬ হাজার ৬২৭ মেট্রিক টন। ধান সংগ্রহ করা হবে সদর উপজেলায় ৬২৮ মেট্রিক টন, আলমডাঙ্গা উপজেলায় ১ হাজার ১২০ মেট্রিক টন, দামুড়হুদা উপজেলায় ৮০৫ মেট্রিক টন ও জীবননগর উপজেলায় ৭০৯ মেট্রিক টন।

সরকারিভাবে প্রতি কেজি ধানের দাম নির্ধারণ করা হয়েছে ৩২ টাকা। আর চালের দাম নির্ধারণ করা হয়েছে ৪৫ টাকা প্রতি কেজি। জেলার ৮৮ জন মিলার ৮ হাজার ৫৫৬ মেট্রিক টন চাল সরবরাহ করবে ৫টি গুদামে। প্রত্যেক কৃষক ১২০ কেজি থেকে ৩ মেট্রিক টন পর্যন্ত ধান সরবরাহ করতে পারবে ৫টি গোডাউনে।

ধান চাল সংগ্রহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা।

এছাড়াও উপস্থিত ছিলেন- জেলা খাদ্য নিয়ন্ত্রক সুপ্রকাশ চাকমা, সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক হাসান মিয়া, সদর খাদ্য গুদামের এলএসডি মিয়ারাজ হোসাইন, চালকল মিল মালিক সমিতির সভাপতি আব্দুল্লাহ শেখ, চাল ব্যবসায়ী নজরুল ইসলাম, হাসানুর ইসলাম পলেনসহ জেলার ব্যবসায়ীরা।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ