ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, আহত ৪

প্রকাশনার সময়: ০৩ মে ২০২৪, ১৯:৪২

গাজীপুরে যাত্রীবাহী টাঙ্গাইল কমিউটার ট্রেনের সঙ্গে তেলের কন্টেইনারবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়েছে। এতে উভয় ট্রেনের ১০টি বগি লাইনচ্যুত হয়ে ইঞ্জিনসহ মোট ১২টি বগি ক্ষতিগ্রস্ত হয়েছে। এঘটনায় উভয় ট্রেনের চালক (লোকো মাস্টার) সহ চারজন আহত হয়েছেন। ঘটনার পর থেকে আপ লাইনে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

শুক্রবার (৩ মে) সকালে ঢাকা-ময়মনসিংহ রেলরুটের জয়দেবপুর রেলওয়ে জংশন স্টেশনের পার্শ্ববর্তী ছোটদেওড়া কাজীবাড়ী এলাকায় এ ঘটনা ঘটে। ঘটনা তদন্তের জন্য ৩টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ ঘটনায় রেলওয়ের ৩ কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

আহতরা হলেন- তেলবাহী ট্রেনের লোকোমাস্টার মো. দেলোয়ার হোসেন (এল এম) ও সহকারী লোকোমাস্টার রিপন চন্দ্র (এ এল এম) এবং টাঙ্গাইল কমিউটারের লোকো মাস্টার হাবিবুর রহমান খান (এল এম)। সহকারী লোকোমাস্টার সবুজ হাসান (এ এল এম)।

জয়দেবপুর রেলওয়ে স্টেশন মাস্টার হানিফ মিয়া জানান, শুক্রবার সকালে টাঙ্গাইল থেকে ছেড়ে আসা যাত্রীবাহী ট্রেন টাঙ্গাইল কমিউটার ঢাকা যাচ্ছিল। জয়দেবপুর জংশন স্টেশনে যাত্রা বিরতি শেষে ১০টা ৫০ মিনিটের দিকে ঢাকার উদ্দেশ্যে স্টেশন ত্যাগ করে। ট্রেনটি আপ লাইন দিয়ে যাওয়ার পথে ওই স্টেশনের পার্শ্ববর্তী আউটার সিগন্যালের ছোটদেওড়া কাজীবাড়ী এলাকায় ক্রসিং পয়েন্টে পৌঁছলে একই লাইন দিয়ে ঢাকা থেকে ছেড়ে আসা সৈয়দপুরগামী জ্বালানি তেলের কন্টেইনারবাহী অপর একটি ট্রেনের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে যাত্রীবাহী ট্রেনের ইঞ্জিনসহ ৫টি বগি এবং কন্টেইনারবাহী ট্রেনের ইঞ্জিনসহ ৭টি বগি দুমড়ে-মুচড়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। এরমধ্যে যাত্রীবাহী ট্রেনের ৪টি ও কন্টেইনার বাহী ট্রেনের ৬টি বগি লাইনচ্যুত হয়। এঘটনায় উভয় ট্রেনের চালক (লোকো মাস্টার) সহ চারজন আহত হয়েছেন। স্থানীয়দের সহায়তায় পুলিশ আহতদের উদ্ধার করে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করে। খবর পেয়ে গাজীপুর মেট্টোপলিটন পুলিশ, ফায়ার সার্ভিস এবং কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছে।

তিনি আরও জানান, যাত্রীবাহী যে ট্রেন ছিল সেই ট্রেনে কোনো যাত্রী আটকা পড়েনি। শুক্রবার বন্ধের দিন থাকায় টাঙ্গাইল কমিউটার ট্রেনে তেমন যাত্রী ছিল না। ট্রেন দুটি আউটার সিগনালে পৌঁছানোর পর লাইন ক্রসিং করার সময় উভয় ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। ওই ক্রসিং পয়েন্টে ম্যানুয়ালি লাইন পরিবর্তন করতে হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, লাইনম্যানের অবহেলা ও সঠিক ক্লিয়ারেন্স না থাকার কারণে এ দুর্ঘটনা ঘটেছে।

এদিকে দুর্ঘটনার খবর পেয়ে গাজীপুরের জেলা প্রশাসক এবং পুলিশ, র‌্যাব, বিজিবি ও রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ ঘটনাস্থলে ছুটে আসেন। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ঘটনাস্থলে মোতায়েন করা হয়।

গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম বলেন, দুর্ঘটনাটি কি কারণে ঘটেছে, কারো গাফিলতি আছে কিনা, এসব বিষয়ে জানতে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মতিউর রহমানকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমটিকে আগামী দুই দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

দুর্ঘটনাস্থল পরিদর্শন করে গাজীপুরের জেলা প্রশাসক বলেন, ভুল সিগনালের কারণে এই দুর্ঘটনা ঘটেছে। তেলবাহী ট্রেনটি যাচ্ছিল রংপুরে এবং শুক্রবার থাকায় টাঙ্গাইল কমিউটার ট্রেনে যাত্রীর সংখ্যা কম ছিল। এ ট্রেনটি ঢাকায় ফিরছিল। যাত্রীবাহী ট্রেনটি তেলবাহী ট্রেনের লাইনে প্রবেশ করলে সংঘর্ষে দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। দ্রুত উদ্ধার প্রক্রিয়া শুরু করতে পদক্ষেপ নেওয়ার জন্য রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, শুক্রবার সরকারি ছুটির দিন বলে টাঙ্গাইল কমিউটার ট্রেনটি অনেকটা খালি অবস্থায় ঢাকার দিকে যাচ্ছিল। এ কারণে হতাহতের ঘটনা কম হয়েছে। দুটি ট্রেন বিকট শব্দে মুখোমুখি সংঘর্ষ হলে তেলের কন্টেইনারের ঢাকনা খুলে তেল ছিটকে পড়ে। সংঘর্ষে তেলের একটি বগি লিকেজ হয়ে তেল ঝড়ে পড়তে থাকে।

স্থানীয় বাসিন্দা লতিবুর রহমান ও রেজাউল করিম বলেন, ঢাকা থেকে ছেড়ে আসা তেলবাহী ট্রেনটি আউটার সিগন্যালের দক্ষিণে আপলাইনে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকার পর চলতে শুরু করে। এসময় বিপরীত দিক আসা টাঙ্গাইল কমিউটার ট্রেনটি একই লাইনে ঢুকে পড়লে সংঘর্ষ হয়। এতে বিকট শব্দে পুরো এলাকা প্রকম্পিত হয়ে ওঠে। খবর পেয়ে গাজীপুর মেট্টোপলিটন পুলিশ, ফায়ার সার্ভিস এবং রেলওয়ের কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছেছেন। উদ্ধার কাজ শুরু হয়েছে। তবে উদ্ধার কাজে কতক্ষণ সময় লাগতে পারে সে বিষয়ে তারা কিছুই বলতে পারেননি।

জয়দেবপুর জংশনের স্টেশন মাস্টার মো. হানিফ মিয়া জানান, শুক্রবার গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে দুই ট্রেনের চারজন আহত হয়েছেন।

ঘটনার পর এলাকাবাসী তাদের উদ্ধার করে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়। তবে এ ঘটনায় ট্রেনের অপর কয়েক যাত্রী সামান্য আহত হয়েছেন। তারা প্রাথমিক চিৎকিসা নিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন।

অপরদিকে গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘষের ঘটনায় দায়িত্বে অবহেলার প্রাথমিক প্রমাণ পাওয়ার পর একজন স্টেশন মাস্টারসহ তিনজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ