ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

পৌর টোলের নামে পরিবহন খাতে চলছে নীরব চাঁদাবাজি

প্রকাশনার সময়: ২৪ মার্চ ২০২৪, ১৫:৩৬ | আপডেট: ২৪ মার্চ ২০২৪, ১৬:০১

রামগঞ্জে পৌর টোলের নামে পরিবহন খাতে অতিরিক্ত চাঁদা আদায়ের অভিযোগ রয়েছে ইজারাদারদের বিরুদ্ধে। এতে অতিষ্ঠ পরিবহন মালিক-শ্রমিকরা। ড্রাইভারকে মারধর ও গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ চাঁদা আদায়ের সাথে জনপ্রতিনিধি ও ক্ষমতাসীন দলীয় নেতারা জড়িত থাকায় মুখ খোলার সাহস পাচ্ছে না কেউ। পৌরসভা মেয়র কয়েকজন ইজারাদারকে কারণ দর্শানোর নোটিশ প্রদান ও মাইকিং করেন। থানায় মামলা হয়েছে, পুলিশ একজনকে গ্রেপ্তার করেন। তবুও চাঁদা আদায় বন্ধ হচ্ছে না।

রমজান উপলক্ষ্যে চাঁদাবাজরা আরও বেপরোয়া হয়ে উঠেছে। চাঁদাবাজরা চাঁদা নেওয়ার পর পৌরসভার নামে একটি রশিদ ধরিয়ে দিচ্ছে যেখানে দিন, তারিখ, মাস কিছুই নেই আবার কারো দস্তখত নেই। এ সব ভুয়া রশিদ দিয়ে বছরের পর বছর কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে।

পৌরসভা অফিস, স্থানীয় মালিক ও শ্রমিকদের দেওয়া তথ্য সূত্রে জানা যায়, রামগঞ্জে সিএনজিচালিত অটোরিকশা ১ হাজার ৫শ, যাত্রীবাহী বাস ১৫০টি, মালবাহী ট্রাক,পিকআপ ও কার্ভাড ভ্যান সংখ্যা ২শতাধিক, মাইক্রোবাস ও প্রাইভেট কার সংখ্যা ২শটি রয়েছে।

সরকারি নীতিমালা অনুযায়ী পৌর টোল সিএনজিচালিত অটোরিকশা থেকে ১০, মালবাহী ট্রাক, পিকআপ ভ্যান ও কার্ভাড ভ্যান থেকে ৩০ ও বাস থেকে ২০ টাকা, মাইক্রোবাস ১০ টাকা। অথচ এসব পরিবহন থেকে ইজাদারদের পোষ্য একদল সক্রিয় চাঁদাবাজ পৌরসভার লোগো সম্বলিত রশিদ, টোকেন ব্যবহার করে দৈনিক সিএনজিচালিত অটোরিকশা থেকে দৈনিক ৩০ টাকা, যাত্রীবাহী বাস থেকে দৈনিক ১১০ থেকে ২১০ টাকা, মালবাহী ট্রাক, পিকআপ ভ্যান ও কার্ভাড ভ্যান থেকে পৌর সভার টোল ২শ থেকে ৩শ টাকা, মাইক্রোবাস ও প্রাইভেট কার থেকে মাসিক ৫শ টাকা করে চাঁদা আদায় করে আসছে।

এভাবে বছরে অতিরিক্ত ৩ কোটি টাকার বেশি চাঁদা আদায় করছেন তারা। চলতি বছরে ২৬ ফেব্রুয়ারি রামগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় সামনের সড়কে চাঁদা আদায়কালে এক ড্রাইভার অতিরিক্তি চাঁদা দিতে না চাইলে রামগঞ্জ বাজার ইজারাদার সাবেক উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ইরান পাটোয়ারীর পোষ্য চাঁদা আদায়কারীরা মারধর করেন।

এর আগে, মেয়র রামগঞ্জ বাজার ইজারাদার ইরান পাটোয়ারি, সোনাপুর বাজার ইজারাদার ও সোনার বাজার ব্যবস্থাপনা কমিটি সাধারণ সম্পাদক জুয়েল রানা ও সোনাপুর ওয়াপদা মোড় ইজারাদার কামরুল হাসান রিপনকে অতিরিক্তি চাঁদা আদায় বিষয় কারণ দর্শানোর নোটিশ করেন। একই তারিখে বাজার ও পরিবহন স্ট্যাড এলাকায় মাইকিং করে কোনো ইজারাদার নিয়ম বর্হিভূত অতিরিক্তি চাঁদা নিলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন বলে সর্তক করেন।

চলতি ১৪৩০ বাংলা সনের ইজারাদাররা হল, রামগঞ্জ বাজার (মালবাহী, ট্রাক, পিকআপ, কার্ভাড ভ্যান, কন্টেইনার) সাবেক উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ইরান পাটোয়ারী, বালুয়া চৌহমনী বাজার সাবেক উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান সুমন ভূইয়া, সোনাপুর বাজার জুয়েল রানা, বাসস্ট্যান্ড (জননী, আল বারাকা, হিমালয় ও স্বাধীন বাংলা পরিবহন) রাশেদ হোসেন, আল-আরাফা পরিবহন জিসান আহম্মদ, লক্ষ্মীপুর সিএনজি স্ট্যান্ড মিল্লাদ হোসেন, খাদ্য গুদাম ও হাজীগঞ্জ সিএনজি স্ট্যান্ড জহির আলম, রেজিস্ট্রার অফিস সংলগ্ন সিএনজি স্ট্যান্ড জসিম উদ্দিন, পানিয়ালা সড়ক সিএনজি স্ট্যান্ড মেহেদী হাসান, মোরগ বাজার কামরুল হাসান।

শনিবার (২৩ মার্চ) বাবুল, ফারুকসহ কয়েকজন সিএনজিচালিত অটোরিকশার ড্রাইভার জানায়, এখনো প্রতিদিন তাদের কাছ থেকে ৩০ টাকা করে পৌরসভার টোল নেওয়া হয়।

বাস স্ট্যান্ডের জননী পরিবহন সার্ভিস অফিসের হেড ক্লার্ক পলক মোবাইলে জানান, তারা প্রতি গাড়ি থেকে দৈনিক ১১০ টাকা নেন। এ টাকা থেকে পৌরসভার টোল ২৫ ও মসজিদে ১০ টাকা দিয়ে, বাকি টাকা পৌরসভার প্যানেল মেয়র ও পৌর যুবলীগের আহ্বায়ক মামুনুর রশিদ আখন্দ এবং উপজেলা যুবলীগের আহ্বায়ক সৈকত মাহমুদ শামছুর সাথে সমন্বয় করে অফিস কর্মচারীর বেতন দেন।

রামগঞ্জ বাজার ইজারাদার ইরান পাটোয়ারী মোবাইলে জানান, পৌরসভার মেয়রের সাথে আমাদের ভুল বুঝাবুঝি হয়েছে। আশা করি কয়েকদিনের মধ্যে সমাধান হয়ে যাবে। এ সব লেখালেখির দরকার নেই।

রামগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সোলাইমান জানান, পৌরসভার বাজার পরিদর্শক আবদুর রহিম বাদী হয়ে থানায় একটি চাঁদাবাজি মামলা করেছেন। মামলার এক আসামিকে গ্রেপ্তার করে জেলহাজতে প্রেরণ করা হয়েছে। অন্য আসামিদেরকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

রামগঞ্জ পৌরসভা মেয়র আবুল খায়ের পাটোয়ারী জানান, অতিরিক্ত টোল আদায়ে অভিযোগ পেয়ে, ইজারাদারদেরকে নোটিশ প্রদান ও মাইকিং করিয়ে সর্তক করে দিয়েছি। এক ইজারাদারের তিনজন চাঁদা আদায়কারীর বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। আইনানুগভাবে তার ইজারা বাতিল করা হয়েছে। তারপরও কোনো ইজারাদার নিয়মের বাইরে অতিরিক্তি চাঁদা নিলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ