ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

পরীক্ষার ফল প্রকাশের আগেই ১০ বস্তা উত্তরপত্র চুরি

প্রকাশনার সময়: ২৩ মার্চ ২০২৪, ২১:২২ | আপডেট: ২৩ মার্চ ২০২৪, ২১:৪৬

পরীক্ষার ফল প্রকাশের আগেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৪ সালে অনুষ্ঠিত বিভিন্ন কলেজের অনার্স প্রথম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের পরীক্ষার ১০ বস্তা ভর্তি উত্তরপত্র চুরির ঘটনা ঘটেছে। এ ঘটনায় মামলা দায়েরের ১২ঘণ্টার মধ্যে শনিবার (২৩ মার্চ) ২হাজার ৭ শ’ উত্তরপত্র সহ লুণ্ঠিত ওই ১০ বস্তা ভর্তি উত্তরপত্র উদ্ধার করে পুলিশ। এ সময় এক কলেজ ছাত্রকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার ওই ছাত্রের নাম অনিক (১৮)। সে গাজীপুরের শ্রীপুর থানার বরমী ছিটপাড়া এলাকার মো. মিজানের ছেলে এবং ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের অনার্স প্রথম বর্ষের ছাত্র। এছাড়াও দিনে-দুপুরে তালা ভেঙে উত্তরপত্র লুট করার এ ঘটনায় আরও কয়েক যুবক জড়িত ছিলেন।

স্থানীয়দের বরাত দিয়ে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের বাসন থানার এসআই নাজমুল হক জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অনার্স প্রথম বর্ষের ২০২২ সালের পরীক্ষা ২০২৪ সালে অনুষ্ঠিত হয়। পরীক্ষার ফলাফল এখনও ঘোষণা হয়নি। ওই পরীক্ষার বিভিন্ন কলেজের পরীক্ষার্থীদের বিপুল সংখ্যক উত্তরপত্র নিরীক্ষণের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় হতে সংগ্রহ করেন গাজীপুরের ভাওয়াল বদরে আলম সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও প্রধান পরীক্ষক ইফফাত আরা এবং তার সহকর্মী সহযোগী অধ্যাপক মো. শাহাদাত হোসেন। তারা উত্তরপত্রগুলো মোট ৩৯টি বস্তায় ভর্তি করে ওই কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের স্টোররুমে তালাবদ্ধ করে রাখেন। এরমধ্যে ১৯ বস্তায় ছিল ইফফাত আরা এবং ২০ বস্তায় ভর্তি করে রাখা ছিল মো. শাহাদাত হোসেনের উত্তরপত্র। এ ছাড়াও অনার্স চতুর্থ বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের ২০২১ সালের পরীক্ষার বিপুল সংখ্যক উত্তরপত্র বস্তা ভর্তি করে একই স্টোর রুমে রেখেছিলেন ওই কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মাসুদা সিকদার। শুক্রবার (২২ মার্চ) দুপুরে কয়েক যুবক তালা ভেঙ্গে স্টোররুম থেকে ওই বস্তাগুলোর মধ্যে ২০২৪ সালে অনুষ্ঠিত অনার্স প্রথম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের পরীক্ষার ১০ বস্তা ভর্তি ২হাজার ৭ শ’ উত্তরপত্র লুট করে নিয়ে যায়। এ ঘটনায় শুক্রবার রাতে বাসন থানায় মামলা দায়ের করেন সহযোগী অধ্যাপক ও প্রধান পরীক্ষক ইফফাত আরা।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের সদর জোনের সহকারী কমিশনার ফাহিম আসজাদ জানান, মামলা দায়েরের ১২ ঘণ্টার মধ্যে শনিবার সকালে স্থানীয় চান্দনা চৌরাস্তা এলাকার কাজিমদ্দিন চৌধুরী স্কুলের পার্শ্ববর্তী সড়কে অভিযান চালিয়ে অনিক (১৮) নামের এক কলেজছাত্রকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছ থেকে লুণ্ঠিত ওই ১০ বস্তা ভর্তি উত্তরপত্র উদ্ধার করে পুলিশ। বস্তাগুলো থেকে ২০২৪ সালে অনুষ্ঠিত অনার্স প্রথম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের ২হাজার ৭ শ’ উত্তরপত্র জব্দ করা হয়।

বদরে আলম সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও প্রধান পরীক্ষক ইফফাত আরা জানান, অনার্স প্রথম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের ২০২২ সালের পরীক্ষা ২০২৪ সালে অনুষ্ঠিত হয়। নিরীক্ষণের জন্য উত্তরপত্রগুলো জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সংগ্রহ করে মোট ৩৯টি বস্তায় ভর্তি করে কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের স্টোর রুমে তালাবদ্ধ করে রাখা ছিল। এরমধ্যে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও প্রধান পরীক্ষক মো. শাহাদাত হোসেনের নামে ইস্যুকৃত উত্তরপত্র ছিল। এছাড়াও অনার্স চতুর্থ বর্ষের রাষ্ট্র বিজ্ঞান বিষয়ের ২০২১ সালের পরীক্ষার বিপুল সংখ্যক উত্তরপত্র একই স্টোরে রাখেন কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রফেসর মাসুদা সিকদার। এ ঘটনায় রাতেই থানায় মামলা দায়ের করা হয়েছে। কলেজের স্টোররুম থেকে চুরি করে নেওয়া ১০বস্তা ভর্তি উত্তরপত্র পরদিন স্থানীয় একটি দোকানে নিয়ে বিক্রি করতে গিয়ে পুলিশের হাতে এক যুবক ধরা পড়ে।

এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ বিএম আব্দুল হান্নান বলেন, শুক্রবার দিনের বেলায় স্টোররুমের তালা ভেঙে খাতা চুরির ঘটনা ঘটে। এ বিষয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইফফাত আরা বাদি হয়ে থানায় মামলা করেছেন। পুলিশ বিষয়টি তদন্ত করে দেখছে।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ