ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

চেয়ারম্যানের বিরুদ্ধে ৯ ইউপি সদস্যের অনাস্থা

প্রকাশনার সময়: ০১ মার্চ ২০২৪, ১৭:২৬

জামালপুরের সরিষাবাড়ীর ডোয়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ আব্দুর রাজ্জাক স্বপনের বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি, অর্থ আত্মসাৎ ও স্বেচ্ছাচারিতার অভিযোগ উঠেছে।

এ নিয়ে স্থানীয় সংসদ সদস্য, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছেন ইউনিয়নের ৯ জন সদস্য (মেম্বার)। চেয়ারম্যনের প্রতি তারা অনাস্থা প্রকাশ করেছেন। ফলে ডোয়াইল ইউনিয়ন পরিষদের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।

অভিযোগে উল্লেখ করা হয়েছে, আব্দুর রাজ্জাক স্বপন চেয়ারম্যান হওয়ার পর থেকেই মাসিক সভাসহ সকল ধরনের কার্যক্রম বন্ধ রেখেছেন। তিনি ইউনিয়ন পরিষদের সভা না করেই সভার ভুয়া রেজুলেশন প্রদর্শন এবং ইউনিয়ন পরিষদ সদস্যদের স্বাক্ষর জাল করে কাজ না করেই কাগজে-কলমে উন্নয়ন কাজ দেখিয়ে বরাদ্দকৃত অর্থ আত্মসাৎ করে আসছেন। ইউনিয়ন পরিষদের আওতাধীন টিআর, কাবিখা ও কাবিটা প্রকল্পের বরাদ্দকৃত অর্থ কোনো কাজ না করেই একই কায়দায় তিনি আত্মসাৎ করে আসছেন। প্রধানমন্ত্রী কর্তৃক করোনা সংক্রমণ প্রতিরোধ কর্মসূচির আওতায় বরাদ্দকৃত বিভিন্ন ধরনের ত্রাণ সামগ্রী নিজের লোকজনকে দিয়েছেন।

এ ছাড়াও নামে-বেনামে ত্রাণ সামগ্রী আত্মসাৎ করেছেন। তিনি বিধি-বহির্ভূতভাবে একই বছর একই স্থান দেখিয়ে এলজি এসপি ও হতদরিদ্রদের ৪০ দিনের কর্মসংস্থান কর্মসূচি ( কর্মসৃজন) প্রকল্প দিয়ে কাজ না করেই সিম নিজের কাছে রেখে বরাদ্দের অর্থ আত্মসাৎ করেছেন। চেয়ারম্যান আব্দুর রাজ্জাক স্বপন ইউনিয়নের নাগরিক, ওয়ারিশ ও জন্ম-মৃত্যু নিবন্ধন সনদ দিতেও অবৈধভাবে নগদ অর্থ গ্রহণ করেন।

অভিযোগে তারা আরো লিখেন, দুর্নীতিবাজ, সন্ত্রাসী, খুনি মামলার অভিযুক্ত আব্দুর রাজ্জাক এরপূর্বে ডোয়াইল ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগে সরকারের খাদ্য বান্ধব কর্মসূচির আওতায় হত দরিদ্র ডিলারশিপের স্বত্তাধিকারী ছিলেন। চাল চুরি আত্মসাৎ এর সময় ধরা পড়া অবস্থায় তার লাইসেন্স বাতিল করে উপজেলা প্রশাসন। ২০২২-২৩ অর্থ বছরের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের গ্রামীণ অব কাঠামো সংস্কার (কাবিখা) কর্মসূচির আওতায় ডোয়াইল ইউনিয়নের পরমানন্দপুর গ্রামের আ: খালের বাড়ির থেকে আব্দুল বারেকের বাড়ি পর্যন্ত বাকি অংশ ইটের সলিং বরাদ্দকৃত খাদ্য শস্য চাল ৩ (তিন) টন ডিগ্রিবন্দ মাদরাসা মাঠে মাটি ভরাট কাজের জন্য ৩ (তিন) টন চাল, ২০২২-২৩ অর্থ বছরের গ্রামীণ অবকাঠামো সংস্কার ( কাবিটা) কর্মসূচি আওতায় ডোয়াইল ইউনিয়নের ভবানীপুর হাসানের বাড়ি থেকে সরাফতের বাড়ি পর্যন্ত রাস্তা সংস্কার ৫ (পাচ) টন গম, ডোয়াইল ইউনিয়নের বিল পাড় কামালের বাড়ি থেকে প্রসাদপুর ব্রিজ পর্যন্ত রাস্তা সংস্কার বাবদ ৩,৯৯,৬১১ টাকার বরাদ্দের কাজ না করেই নিজেই সম্পূর্ণ অর্থ আত্মসাৎ করেন।

এ ছাড়াও ইজিপিপি প্রকল্পের আওতায় ছোট ছোট বক্স, কালভার্ট, প্যালাসাইডিং, রিং কালভার্ট, সরকারের রাজস্ব খাতের ১% বরাদ্দ অর্থ নামে-বেনামে প্রকল্প দেখিয়ে সম্পূর্ণ টাকা চেয়ারম্যান স্বপনই আত্মসাৎ করেছেন বলে তারা অভিযোগে লিখেন।

ডোয়াইল ইউনিয়নের সংরক্ষিত নারী সদস্য ডলি আক্তার, ওয়ার্ড মেম্বার ফরহাদ শিমুল, মো. মিলটনসহ ইউনিয়নের ৯ জন ইউপি সদস্য বলেন, চেয়ারম্যান আব্দুর রাজ্জাক স্বপন বিভিন্ন কায়দায় অনিয়ম-দুর্নীতির রাজত্ব কায়েম করেছেন। নানা ভয়ভীতি উপেক্ষা করে আমরা ২২ ফেব্রুয়ারি সরিষাবাড়ী উপজেলা নির্বাহী অফিসারের কাছে চেয়ারম্যান আব্দুর রাজ্জাক স্বপনের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করেছি। অতি দ্রুত তাকে বহিষ্কার করা হোক।

এব্যাপারে অভিযুক্ত ডোয়াইল ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক স্বপনকে ফোনে একাধিকবার কল দেওয়া হলে তিনি রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এবিষয়ে জেলা প্রশাসক মো. শফিউর রহমান জানান, লিখিত অভিযোগটি এখনো হাতে পাইনি। আমার কাছে এটা আসলে আমি বিধিগতভাবে ব্যবস্থা নেওয়া হবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ