ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ভোগান্তির শেষ কোথায়?

প্রকাশনার সময়: ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৮

চিত্রটি রাজধানীর ব্যস্ততম স্থান বা কোনো ফেরিঘাটের দৃশ্য নয়, এটি হচ্ছে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বুকচিরে বেয়ে যাওয়া ধামরাই-মাওনার ব্যস্ততম গুরুত্বপূর্ণ মহাসড়কের দৃশ্য। প্রতিনিয়তই হাজার হাজার মানুষের বিভিন্ন কার্যসাধনের লক্ষে বাজার, পৌরসভা, উপজেলা অফিস ও থানাসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মতো গুরুত্বপূর্ণ স্থানে যাতায়াতের একমাত্র মাধ্যম এই সড়কটি।

অদৃশ্য কারণেই সড়কটিতে চরম ভোগান্তি ও বিরক্তিকর যানজটের সৃষ্টি হচ্ছে হরহামেশাই। অনেকদিন আগে থেকেই কালিয়াকৈর বাসস্ট্যান্ড ও কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন বাজার মোড়ে ব্যাপক যানজটের সৃষ্টি হয় প্রতিনিয়তই। তার সাথে প্রায় মাস খানেক ধরে যুক্ত হয়েছে মাওনা থেকে

ধামরাইয়ের মহাসড়কের যানজট, এতে বিরক্তি আর ভোগান্তির শেষ নেই। তবে জানা গেছে, আগে বিভিন্ন পয়েন্ট দিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রবেশ করা যেত কিন্তু সব পয়েন্টগুলো বন্ধ করে দেয়ায় উপজেলার একমাত্র সরকারি হাসপাতালের প্রবেশের জন্য এই রাস্তা ছাড়া বিকল্প কোনো ব্যবস্থা নেই। যার কারণে ইদানীং এই সড়কের ওপর চাপ বেড়েছে আর এই চাপের কারণেই ব্যাপক যানজটের সৃষ্টি হচ্ছে। উপজেলার প্রবেশদ্বার সড়কটির যানজটের কারণে বিপাকে পড়েছে যানবাহন চালক, যাত্রী ও এই সড়কে প্রতিষ্ঠিত ব্যবসার ব্যবসায়ীসহ দোকানিরা।

সরেজমিনে দেখা গেছে, এই সড়কে রয়েছে বিভিন্ন গুরুত্বপূর্ণ দোকানসহ উপজেলার বেশিরভাগ ফার্মেসি, যা জনসাধারণের অত্যন্ত প্রয়োজনীয়। এখন এই সড়কটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রবেশের একমাত্র রাস্তা হওয়ায় অ্যাম্বুলেন্সসহ নানা ধরনের গুরুত্বপূর্ণ যানবাহন ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকছে সড়কের মধ্যে, এতে রোগীদের অবস্থা আরো খারাপ হয়ে বিপদের মুখে পড়তে হচ্ছে।

যানজটের কারণ খুঁজতে গিয়ে দেখা যায়, বাজার মোর হতে বাসস্ট্যান্ড পর্যন্ত পর্যাপ্ত জায়গা না থাকায় অপরিকল্পিতভাবে গাড়ি ঘোরানো, যত্রতত্র গাড়ি স্টপেজ দিয়ে যাত্রী নামানোসহ তিন চাকার পরিবহনে অনিয়ন্ত্রণ ও কিছু অদক্ষ/অপরিপক্ক চালকের হাতে অটোরিক্সা, রিকশা, ভ্যান ইত্যাদি থাকার কারণে এই যানজটের সৃষ্টি হচ্ছে। এসব তিন চাকার যানবাহন এদিক-সেদিক না তাকিয়েই হুটহাট করে গাড়ি ঘোরানো ও বেপরোয়াভাবে গাড়ি চালানোর কারণে বিভিন্ন সময়ে তীব্র যানজট দেখা দিচ্ছে পাশাপাশি বিভিন্ন সময় ছোট থেকে বড় ধরনের দুর্ঘটনার শিকার হচ্ছে। ট্রাকস্ট্যান্ড এলাকায় কিছুদিন আগেই অটোরিক্সার এক যাত্রী গাড়ি চাপায় মারা গেছেন এবং দুর্ঘটনার কারণে চালকের পা কেটে ফেলার মতো ঘটনাও ঘটেছে।

এ ব্যাপারে সচেতন মহল মনে করছেন বাজারের মোড় হতে বাসস্ট্যান্ড পর্যন্ত যানবাহনের নিয়ন্ত্রণ থাকলে এ ধরনের যানজট ও দুর্ঘটনা সৃষ্টির কোনো আশঙ্কা থাকে না। তাই যানজট নিরসনের জন্য জনসাধারণ উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ