ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বজ্রপাত ঠেকাতে কলেজ ছাত্রের তালের চারা রোপণ

প্রকাশনার সময়: ১৮ সেপ্টেম্বর ২০২১, ১৮:৩৯

বজ্রপাত ও প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে ময়মনসিংহের গৌরীপুরের মাওহা ইউনিয়নে পাঁচশ তালের চারা রোপণের উদ্যোগ নিয়েছে কলেজছাত্র আজহারুল করিম।

শনিবার (১৮ সেপ্টেম্বর) মাওহা ইউনিয়নের সুরিয়া নদীর পাশে পতিত জমিতে তালের চারা রোপণ করে এ কর্মসূচির উদ্বোধন করেন কলেজ শিক্ষার্থী। আজহারুল করিম নেত্রকোনা সরকারি কলেজের হিসাববিজ্ঞান শাখার অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

পরে গ্রামের শিশু-কিশোরদের নিয়ে নদী তীরবর্তী প্রায় এক কিলোমিটার এলাকায় আড়াইশ তাল বীজ রোপণ করা হয়। চলতি সপ্তাহে মাওহা ইউনিয়নের নয়ানগর বাউশালীপাড়া-লক্ষীনগর আঞ্চলিক সড়কে আরও আড়াইশ তালের বীজ রোপণ করবেন বলে জানিয়েছেন এই শিক্ষার্থী।

জানা গেছে মাওহা ইউনিয়নের নয়ানগর বাউশালী পাড়া গ্রামের হাবিবুর রহমানের ছেলে আজহারুল করিম। চলতি বছর তালের মওসুমে আজহারুল করিম গ্রামের শিশু-কিশোরদের নিয়ে বাড়ি বাড়ি ঘুরে তালের বীজ সংগ্রহ করে চারার উপযোগী করেন।

আজহারুল করিম বলেন, ‘তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রপাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি নিরসনে ভূমিকা রাখে। তালের রস ও শাস অতি সুস্বাদু। এর পাশাপাশি ঘরের খুঁটি ও হাতপাখা তৈরিতে তালগাছ ব্যবহার হয়ে আসছে দীর্ঘদিন ধরে। কিন্ত সাম্প্রতিক সময়ে তালগাছের সংখ্যা কমে যাওয়ায় জেলা পরিষদ সদস্য এইচএম খায়রুল বাসারের পরামর্শে এই কর্মসূচি হাতে নিয়েছি।’

তালের বীজ রোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন ইকবাল হোসেন, রাহুল মিয়া, রোমান মিয়া, সজীব মিয়া, শিপু মিয়া ও সোহেল রানা প্রমুখ।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ