ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

২৩ বছরে ৪১ বাঘের মৃত্যু, রহস্যজনক দাবি এলাকাবাসীর

প্রকাশনার সময়: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৩২ | আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৪৬
ফাইল ছবি

পূর্ব সুন্দরবনের বাগেরহাট শরণখোলা রেঞ্জের কঁচিখালী স্টেশনের বনরক্ষীরা নিয়মিত টহলকালে কঁচিখালী অভয়ারণ্য এলাকার খাল থেকে ভাসমান একটি বাঘের মরদেহ উদ্ধার করেছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে বাঘের মরদেহটি উদ্ধার করে বনরক্ষীরা। ঘটনার পর ২ সদস্যের একটি চিকিৎসক দল শরণখোলা রেঞ্জের ডুমুরিয়া পেট্রোল ফাঁড়ি এলাকায় বাঘটির ময়নাতদন্ত সম্পন্ন করেছে।

বন বিভাগের খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দে বলেন, 'বন বিভাগের কঁচিখালী স্টেশনের বনরক্ষীরা নিয়মিত অভিযানকালে ও টহলরত অবস্থায় অভয়ারণ্যের ভেতরে খালে একটি বাঘের মরদেহ ভাসমান অবস্থায় দেখতে পায়। পরে তারা বাঘটি উদ্ধার করে কঁচিখালী স্টেশনে নিয়ে আসে।

কিন্তু বাঘটি কি কারণে মারা গেছে, তার সঠিক কোনো তথ্য জানাতে পারেন নি তিনি।

পরের দিন ১৩ ফেব্রুয়ারি সকালে শরণখোলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মোসাহেব হোসেন ও মোড়েলগঞ্জ প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মো. ইউনুস আলীর নেতৃত্বে একটি দল ওই বাঘটির ময়নাতদন্ত সম্পন্ন করে।

এ বিষয়ে তারা জানান, বার্ধক্যের কারণে বাঘটির স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। বাঘটির দৈর্ঘ্য ৯ ফুট, ওজন ২৫৫ কেজি এবং বয়স ১৪ বছর প্রায়। তবে ময়নাতদন্ত রিপোর্টের যে আলামত বন বিভাগের কাছে হস্তান্তর করেছে, তার ফরেনসিক রিপোর্টে আসল তথ্য বেরিয়ে আসবে।

এ ব্যাপারে শরণখোলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোসাহেব হোসেন বলেন, 'ময়নাতদন্তের রিপোর্টের আলামত বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে এবং মৃত বাঘটি সংরক্ষণের জন্য চাদপাই রেঞ্জের মোংলার করমজল এলাকার পার্কে সংরক্ষণের জন্য নেওয়া হয়েছে।

বনবিভাগের সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০২১ সালের মার্চে সুন্দরবন পূর্ব বিভাগের ভোলা নদীর ধঞ্চেবাড়িয়ার চর থেকে একটি মৃত বাঘ উদ্ধার করা হয়। এছাড়া ২০২২ সালে ২৮ জানুয়ারি সুন্দরবনের দুবলার চরের রূপার খাল এলাকা থেকে একটি মৃত বাঘ উদ্ধার করে বনরক্ষীরা।

এ নিয়ে ২০০১ সাল থেকে ২০২৪ সালের ১২ ফেব্রুয়ারি পর্যন্ত গত ২৩ বছরে সুন্দরবনের বিভিন্ন এলাকায় ৪১টি বাঘের মৃত্যু হয়েছে। এর মধ্যে সুন্দরবন পূর্ব বিভাগে ২৫, পশ্চিম বিভাগে ১৬টি।

সুন্দরবন সংলগ্ন সাউথখালী এলাকার বাসিন্দা ও তাফালবাড়ী স্কুল অ্যান্ড কলেজের অর্থনীতি বিভাগের সিনিয়র প্রভাষক আ. মালেক রেজা বলেন, 'বিভিন্ন সময় সুন্দরবন থেকে মৃত বাঘ উদ্ধার করা হলেও তা ময়নাতদন্তের ফরেন্সিক রিপোর্টের সঠিক তথ্য জনগণ জানতে পারেনি। এখানে একটি রহস্য সব সময়ই থেকে যায়।'

এ ব্যাপারে শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মাহবুব হাসানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তার ফোন নম্বর বন্ধ পাওয়া যায়।

নয়াশতাব্দী/ডিএ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ