ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

১০ টাকার গোলাপ ১০০ টাকা!

প্রকাশনার সময়: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ২০:১২ | আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৩৯

ফেব্রুয়ারি মানে ভাষার মাস, ভালোবাসা ও উৎসবের মাস। এসব দিবসে বেড়ে যায় ফুলের চাহিদা। এবার বসন্তবরণ ও বিশ্ব ভালোবাসা দিবসকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন টাঙ্গাইলের ফুল ব্যবসায়ীরা। তীব্র শীতের কারণে ফুলের আবাদ কম হওয়ায় এবার ফুলের দামও কয়েকগুণ বেড়েছে।

দোকানগুলোতে থরে থরে সাজানো হয়েছে নানারকম ফুলের সারি। বানানো হচ্ছে মেয়েদের মাথায় পরার রিংসহ হাত ও গলার হার। এসব দোকানে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ক্রেতাদের ভিড়ে চলছে জমজমাট বেচাকেনা। বাড়তি চাপের কারণে অনেক দোকানি অতিরিক্ত কর্মচারীও নিয়েছেন। তবে অন্যন্য বছরের তুলনায় এবার ফুলের দাম কয়েকগুণ বেশি বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

এদিকে বসন্তবরণ ও বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষ্যে লক্ষাধিক ফুল বিক্রির আশা করেছেন ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক। জেলায় তেমন ফুলের চাষ না হলেও, ব্যবসায়ীরা ঢাকাসহ বিভিন্ন স্থান থেকে ফুল কিনে বিক্রি করে থাকেন।

ফুল ব্যবসায়ীরা বলেন, বসন্তবরণ ও বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষ্যে আমাদের ব্যস্ততা বেড়েছে। তীব্র শীতের কারণে ফুলের আবাদ কম হওয়ায় বর্তমানে ফুলের দাম অনেক বেশি। এতে বেশি দামে ফুল কিনতে হচ্ছে। দাম বেশি হওয়ায় ফুল বিক্রেতাদের সংখ্যাও কম। তবুও আশা করছি শেষ সময়ে বেশি সংখ্যক ফুল বিক্রি করতে পারবো।

এসব ফুলের মধ্যে গোলাপ, রজনীগন্ধা, জারবেরা ও গাঁদা ফুলের চাহিদা বেশি রয়েছে। প্রতি পিস ১০ টাকার গোলাপ ৫০ থেকে ১০০ টাকায়, ১০ টাকার রজনীগন্ধা ফুল ২০ টাকা, ২০ টাকার গাঁদা ফুল ৪০ টাকা এবং ১০ টাকার জারবেরা ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

বিপ্লব পুষ্প কর্ণারের মালিক বিপ্লব পাল বলেন, বসন্তবরণ ও বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষ্যে পর্যাপ্ত ফুল রয়েছে। তবে ফুলের দাম বেশি হওয়ায় ক্রেতার সংখ্যা কম। ঢাকাসহ বিভিন্ন স্থান থেকে আমরা পাইকারি ফুল কিনে আনি।

আশা পুষ্প কর্ণারের মালিক জাহাঙ্গীর আলম বলেন, ফুলের দাম বেশি হওয়ায় লোকজন ফুল কম কিনছেন।

ফুল দোকানের কর্মচারী বলেন, বিভিন্ন দিবস আসলে আমাদের ব্যস্ততা বেড়ে যায়। তবে এবার চাহিদার তুলনায় ফুল কম থাকায় ফুলের দাম অনেক বেশি। এর ওপরই আমাদের সংসারের যাবতীয় খরচ নির্ভরশীল।

ফুলের ক্রেতারা বলেন, ফুলের দাম আগের তুলনায় অনেক বেশি। ফুলের দাম কম হলে বেশি করে ফুল কিনতে পারতাম। বিভিন্ন দিবস আসলেই ব্যবসায়ীরা ফুলের দাম কয়েকগুণ বাড়িয়ে দেয়।

এ ব্যাপারে ভিক্টোরিয়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক শিবলী সাদিক বলেন, বসন্তবরণ ও বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষ্যে ফুল ব্যবসায়ীরা সকল প্রস্ততি নিয়েছেন। আশা করছি লক্ষাধিক ফুল বিক্রি হবে। ১৫ থেকে ১৬টি ফুলের দোকানে প্রায় ২শ’ কর্মচারী কাজ করছেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ